৮ মাস পর আবারও জেগে ওঠা আগ্নেয়গিরি দেখতে পর্যটকদের ভিড়

|

ছবি: সংগৃহীত

আট মাস ঘুমিয়ে থাকার পর আবারও জেগে উঠেছে আইসল্যান্ডের সাড়া জাগানো ফ্যাগরা-ডালস-ফিয়াক আগ্নেয়গিরি। অগ্নুৎপাতের ভয়াবহ এই দৃশ্যই পর্যটকদের কাছে হয়ে উঠেছে অপরূপ। তাইতো, রাজধানী রিকজাভিক থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরের আগ্নেগিরিটির সৌন্দর্য উপভোগ করতে ভিড় জমিয়েছেন অনেকেই।

ইসাক ফিনবোগাসোন নামে এক ড্রোন পাইলট বলেছেন, আমি যখন ড্রোন নিয়ে আগ্নেয়গিরিটির খুব কাছাকাছি চলে গিয়েছিলাম তখন খুবই ভয় পেয়েছিলাম। গতবার ৮০০ বছর পর এই আগ্নেগিরি থেকে অগ্নুৎপাত হয়েছিলো। আমরা খুবই ভাগ্যবান, আমরা বেঁচে থাকতেই এটির সাক্ষী হলাম। এই অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়।

আগ্নেয়গিরি থেকে উত্তপ্ত লাভার উদগীরণ হলেও নেই বড় ধরনের ক্ষতির আশঙ্কা। তবে মাত্র ১৫ কিলোমিটার দূরেই অবস্থিত আইসল্যান্ডের জাতীয় বিমানবন্দর, তাই জারি করা হয়েছে বাড়তি সতর্কতা।

মূলত, আইসল্যান্ডে দু’টি টেকটোনিক প্লেট বিপরীত দিকে চলার কারণে সেখানে প্রতিনিয়তই ভূমিকম্প অনুভূত হয়। গবেষকরা বলছেন, বিগত কয়েকদিনের টানা ভূকম্পনের কারণেই জেগে উঠেছে আগ্নেয়গিরিটি।

আরও পড়ুন: হোয়াইট হাউসের কাছে বজ্রপাত, বিবাহবার্ষিকীতে ওয়াশিংটনে আসা দম্পতিসহ ৩ জনের মৃত্যু

গেলো বছরও টানা ছয়মাস আইসল্যান্ডের এই আগ্নেগিরি থেকে লাভা উদ্গীরণ হয়েছিলো। তখনও এটি দেখতে ভিড় জমিয়েছিলেন লাখ লাখ দর্শনার্থী।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply