রাজা ও কায়ার সেঞ্চুরিতে ফেভারিট এখন জিম্বাবুয়ে

|

ছবি: সংগৃহীত

নিজেদের প্রিয় ফরম্যাট ওয়ানডেতে তিনশোর বেশি রান করেও হারের মুখে এখন বাংলাদেশ। ইনোসেন্ট কায়া ও সিকান্দার রাজার সেঞ্চুরিতে বাংলাদেশের দেয়া ৩০৪ রানের টার্গেটের দিকে মসৃণভাবেই স্বাগতিকরা এগিয়ে যাচ্ছে জয়ের দিকে। সেঞ্চুরির পর কায়া সাজঘরে ফিরলেও বল-রানের সমীকরণকে বেশ সহজ বানিয়ে ফেলেছেন দুই ব্যাটার। প্রতিবেদনটি লেখার সময় স্বাগতিকদের রান ছিল ৪৪ ওভারে ৪ উইকেটে ২৭০ রান। জয়ের জন্য এখনও তাদের দরকার ৩৬ বলে ৩৪ রান।

স্কোরবোর্ডে ৩০৩ রান সংগ্রহের পর ৬ রানের মধ্যেই প্রতিপক্ষ দুই ওপেনারকে আউট করে ম্যাচে দারুণ আধিপত্য প্রতিষ্ঠা করেছিল বাংলাদেশ। ৬ রানে ২ উইকেট হারানোর পর ওয়েসলি মাধেভেরের রানআউটে ভেঙে যায় ইনিংস মেরামতের জন্য এই ব্যাটারকে নিয়ে ইনোসেন্ট কায়ার প্রতিরোধের চেষ্টা। ৬২ রানে ৩য় উইকেটের পতনের পর ইনফর্ম ব্যাটার সিকান্দার রাজা উইকেটে এসেই বুঝে নেন দায়িত্ব। আর উইকেটের চারপাশেই বল পাঠিয়ে রানের চাকা রেখেছেন সচল।

কিন্তু ধীরে ধীরে বাংলাদেশের বোলিং ইউনিটের উপর পাল্টা আক্রমণ করে ফিল্ডিং নখদন্তহীন বানিয়ে ছাড়েন এই দুই ব্যাটার। ক্যাচ ছেড়েছেন তাইজুল। সহজ স্ট্যাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করেছেন এনামুল বিজয়। কায়ার অনেক পরে ব্যাট করতে নেমেও মারমুখী ব্যাটিংয়ে একসময় তাকে ছাড়িয়ে যান রাজা। সেঞ্চুরিও পেয়েছেন তারা প্রায় একসাথেই। অবশেষে মোসাদ্দেক হোসেনের বলে শরীফুলের হাতে ক্যাচ দিয়ে আউট হন ইনোসেন্ট কায়া। ১২২ বলে ১১০ রানের দারুণ ইনিংস খেলার পথে এই ব্যাটার মেরেছেন ১১টি চার ও দুটি ছয়।

অন্যদিকে, বাংলাদেশকে যেন প্রিয় প্রতিপক্ষই বানিয়ে ফেলেছেন সিকান্দার রাজা। মোস্তাফিজদের অনায়াসে খেলে সেঞ্চুরি পেয়েছেন তিনি দ্রুত সময়ে। ৯৮ বলে ১১৯ রানে অপরাজিত এই ব্যাটার হাঁকিয়েছেন ৮টি চার ও ৫টি ছয়।

এর আগে, শুরুর চার ব্যাটারেরই অর্ধশতক প্রাপ্তিতে তিনশো রানের গণ্ডি পেরোয় বাংলাদেশের ইনিংস। হাফ সেঞ্চুরি করেছেন দুই ওপেনার তামিম ইকবাল (৬২) ও লিটন দাস (৮১), ওয়ান ডাউন ব্যাটার এনামুল হক বিজয় (৭৩) এবং চারে নামা মুশফিকুর রহিম (৫২*)। তবে বোলারদের ব্যর্থতায় এই ব্যাটিংও ম্লান হয়ে চলেছে।

আরও পড়ুন: ‘পাকিস্তানের কাছে ১০ উইকেটের হারে ধাক্কা খেয়েছে ভারতের ক্রিকেট’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply