তাইওয়ান সফরকে কেন্দ্র করে ন্যান্সি পেলোসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা চীনের

|

ছবি: সংগৃহীত।

চীনের তীব্র বিরোধীতা ও উদ্বেগ সত্ত্বেও তাইওয়ান সফরে যাওয়ায় মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে চীন সরকার। এমনকি ন্যান্সির পরিবারের বিরুদ্ধেও এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানানো হয়েছে। শুক্রবার (৫ আগস্ট) এ নিষেধাজ্ঞা জারি করা চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। খবর আল জাজিরার।

এনিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছে, আমাদের প্রবল উদ্বেগ এবং দৃঢ় বিরোধিতা সত্ত্বেও পেলোসি তাইওয়ান সফরে গিয়ে চিনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতরভাবে হস্তক্ষেপ করেছেন। এই আচরণের মাধ্যমে চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতায় আঘাত করেছেন তিনি। সেই সাথে এক-চিন নীতিকে অসম্মান করেছেন এবং তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতাকে সঙ্কটের মুখে ফেলেছেন ন্যান্সি। তাই তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হলো।

প্রসঙ্গত, গত বুধবার (৩ আগস্ট) চীনের সতর্কবার্তা ও হুমকি আমলে না নিয়ে তাইওয়ান সফর করেন মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি। ঐতিহাসিক এই সফরে ন্যান্সি পেলোসি বলেন, তার এই সফরের উদ্দেশ্য হলো, গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে যুক্তরাষ্ট্র ‘পরিত্যাগ করবে না’ এটা ‘দ্ব্যর্থহীনভাবে স্পষ্ট করা’। এ সময় পেলোসি গণতন্ত্রের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকার জন্য তাইওয়ানের প্রশংসা করেন।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply