আবারও গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত দিলেন জ্বালানি প্রতিমন্ত্রী

|

আবারও গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত দিলেন, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিদ্যুতের বিষয়টিও প্রক্রিয়াধীন বলে জানান তিনি। বিশ্ববাজারের সাথে সমন্বয় করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, ঘণ্টা মেনে লোডশেডিংয়ের নিয়ম থাকলেও ঢাকার বাইরে তা মানা সম্ভব হচ্ছে না। তাই গ্রামের মানুষ বেশি কষ্টে আছে। সাশ্রয়ী হতে সরকারি কর্মকর্তাদের নিয়ে আরও কঠোর হচ্ছে সরকার।

বিশ্বব্যাপী অর্থনৈতিক ও জ্বালানি সংকট সমাধানে নানা সিদ্ধান্ত এসেছে সরকারের পক্ষ থেকে। রাত ৮ টায় বন্ধ হচ্ছে মার্কেট-শপিং মল। এরমধ্যে সরকারের মূল্যায়ন, এখনো খুব ভালো ফল পাওয়া যায়নি। প্রতিমন্ত্রী বলেন, লোডশেডিংয়ে শৃঙ্খলা মানা সম্ভব হচ্ছে না।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সত্য বলতে দ্বিধা নেই। ঢাকা শহরে লোডশেডিংয়ের সময় মানা গেলেও ঢাকার বাইরে মানা সম্ভব হচ্ছে না। আমরা দেখেছি যে শূধু মার্কেটগুলো সময়মত বন্ধ হচ্ছে। কিন্তু ব্যক্তিগতভাবে আমাদেরকে সাশ্রয়ী হওয়া উচিৎ। গাড়িতে কম বের হওয়া। অপ্রয়োজনীয় ঘুরাঘুরি কমাতে হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে টালমাটাল জ্বালানি পরিস্থিতি। দামে নাকানিচুবানি খাচ্ছে ধনী দেশগুলোও। তাদের চেয়ে বাংলাদেশে অবস্থা ভাল বলে দাবি করেন নসরুল হামিদ। তবে, দাম সমন্বয়ের জন্য আবারও গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর ইঙ্গিত দেন প্রতিমন্ত্রী।

জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে সরকারী কর্মকর্তাদের ৮ দফা নির্দেশনা দেয়া হয়েছে। বিশেষ করে, গাড়ি ব্যবহারে সতর্ক হতে বলেছেন, নসরুল হামিদ। সরকারি কাজের বাইরে কেউ যদি গাড়ি ব্যবহার করে তাহলে যখনি খবর পাবো তখনই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

/এনএএস





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply