বাজার থেকে কেনা ঘি ‘খাঁটি’ কিনা বুঝবেন কীভাবে?

|

ছবি: সংগৃহীত

ঘি একটি প্রয়োজনীয় জিনিস, যা প্রায় সব বাড়িতেই রাখা হয়। অনেকেই বাসাবাড়িতে ঘি তৈরি করে থাকেন, তবে বাজার থেকে ঘি কিনে আনার লোকের সংখ্যাই বেশি। কিন্তু বাজারের ঘি খাঁটি কিনা তা নিয়ে অনেকের মনেই সন্দেহ আছে। তবে সেটা খাঁটি কিনা, কীভাবে বুঝবেন? চলুন কিছু টিপস জেনে নেয়া যাক-

বাজার থেকে কেনা ঘি সব সময় খাঁটি হয় না। লেবেলে ‘খাঁটি’ শব্দটা বড় করে লেখে সবাই। কিন্তু তারপরেও ভেজাল থাকে। বাজারের ঘি বলে যেগুলি বিক্রি হয়, তার অনেকগুলিতেই প্রচুর পরিমাণে সাধারণ বনস্পতি ও পাম তেল থাকে। গন্ধের জন্য কিছুটা ঘি মেশানো হয়। সঙ্গে থাকে রং। অনেক সময় ভেজালের পরিমাণ এমনও হয় যেখানে এক কেজির মধ্যে ৬০০ গ্রাম ডালডা আর ৩০০ গ্রাম পাম তেল থাকে। বাকি মাত্র ১০০ গ্রাম খাঁটি ঘি। এর সঙ্গে অনেক সময়ে এমন রং ব্যবহার করা হয় যা আদৌ ভোজ্য নয়। ঘিয়ের মধ্যে দানা তৈরি করার জন্যও নানা কিছু মেশানো হয়।

খাঁটি ঘি চেনার সবচেয়ে সহজ উপায় হল হাতের তালুতে কিছুটা পরিমাণ রাখা। শরীরের তাপে গলে গেলে বুঝতে হবে বিশুদ্ধ ঘি। চুলায় রেখেও গলাতে পারেন। সেই সময়ে যদি দেখেন ঘি গলতে সময় নিচ্ছে এবং হলুদ রং হয়ে যাচ্ছে তবে তা খাঁটি নয়।

এছাড়াও আরও একটি সহজ পদ্ধতি রয়েছে। কোনো পাত্রে গরম পানি করে তার মধ্যে ঘিয়ের শিশি বসিয়ে দিন। ভিতরের ঘি গলে যাবে। এরপরে ফ্রিজে রেখে দিন। যদি দেখেন বোতলে একই রঙের জমাট বাধা ঘি তবে সেটা খাঁটি। কিন্তু ভেজাল থাকলে আলাদা আলাদা তেলের আলাদা আলাদা স্তর থাকবে।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply