সরবরাহ কমায় কাঁচামরিচসহ নাগালের বাইরে সকল সবজির দাম

|

কোনো উদ্যোগেই কমছে না কাঁচামরিচের দাম। আমদানির ঘোষণার পরও রাজধানীতে ৩০০ টাকার কাছাকাছি দরে বিক্রি হচ্ছে কাঁচামরিচ। এর পাশাপাশি সবজির বাজারেও শুরু হয়েছে অস্থিরতা। ব্যবসায়ীরা বলছেন, বন্যার কারণে সবজি আবাদ ব্যাহত হয়েছে। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন উত্তরাঞ্চলের কৃষকরা। অনেকে সেই ক্ষতি পুষিয়ে নিতে পারেননি। তাছাড়া বাড়তি পরিবহন খরচও সবজির বাজারে অস্থিরতা সৃষ্টির পেছনে দায়ী বলে দাবি করছেন ব্যবসায়ীরা। তবে চাষিরা বলছেন, শীত মৌসুম এলে সবজির দাম কমবে।

আগে দেশে সবজির দাম ঠিক হতো মৌসুমের হিসাবে। সেই দর লাগাম ছাড়া সব জায়গায়। এখন সবজির দাম ওঠানামা করে সপ্তাহের ব্যবধানে। এর সাথে যোগ হয় ব্যবসায়ীদের নানা যুক্তি।

এই মুহূর্তে রাজধানীতে সবচেয়ে আলোচিত সবজি কাঁচামরিচ। ৭ দিন আগেও এর দাম ছিল দেড়শ’ টাকা। শুক্রবার (৫ আগস্ট) হাতিরপুল বাজারে সেই কাঁচামরিচ বিক্রি হচ্ছে প্রায় ৩০০ টাকা কেজি দরে। পটল, মুলা, বেগুনের দাম ৪০ টাকা ছুঁইছুই। নতুন করে বাড়েনি টমেটোর দাম। তবে অন্য সপ্তাহের তুলনায় শুক্রবার রাজধানীর বাজারে সবজির সরবরাহ কিছুটা কম ছিল।

এদিকে, খরা ও বন্যার কারণে বাজারে সবজির সরবরাহ কমেছে বলে দাবি মানিকগঞ্জের আড়তদারদের। তারা বলছেন, কয়েকদিনের বন্যায় নাজেহাল হয়ে পড়েছে কৃষকরা। অন্যদিকে, খরার কারণেও ক্ষতিগ্রস্ত হচ্ছে চাষিরা। এতে উৎপাদন কমায় সরবরাহেও টান পড়েছে। ফলে দাম বাড়ছে সবজির।

তবে আশার কথা হলো, এরই মধ্যে আগাম শীতকালীন সবজির আবাদ শুরু হয়েছে। চাষিরা বলছেন, কয়েক মাস গেলেই দাম কমবে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply