উবারকে ‘না’

|

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা নেটওয়ার্ক উবারকে যুক্তরাজ্যের লন্ডন থেকে ব্যবসা গুটিয়ে নিতে হচ্ছে। লন্ডনের পরিবহন কর্তৃপক্ষ উবারের নিবন্ধন আর নবায়ন না করায় চলতি মাসের ৩০ সেপ্টেম্বরের পর এই সেবা বন্ধ হয়ে যাচ্ছে।

তবে, এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে উবার কতৃপক্ষ। সেক্ষেত্র নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উবার তাদের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে পারবে।

উবারের দাবি, ২০১২ সালে লন্ডনে উবার চালু হওয়ার পর বর্তমানে প্রায় ৩৫ লাখ যাত্রী এই সেবা নিচ্ছে। লন্ডনে প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক টম এলভিজ বলেন, এই সিদ্ধান্তে লন্ডনের ৩৫ লাখ উবার ব্যবহারকারী ও ৪০ হাজার চালক হতবাক হয়ে গেছেন।
উবার বন্ধ হয়ে গেলে ৪০ হাজারেরও বেশি চালক বেকার হবেন বলে জানান এলভিজ।

এদিকে, পরিবহন কর্তৃপক্ষের সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, ‘জনগণের নিরাপত্তা নিয়ে ন্যূনতম ঝুঁকি থাকলে উবারের নিবন্ধন নবায়ন করা হবে ভুল সিদ্ধান্ত।’

শহরের ট্যাক্সিচালকদের সংগঠন লাইসেন্সড ট্যাক্সি ড্রাইভারস অ্যাসোসিয়েশনস লিমিটেডের (এলটিডিএ) প্রধান স্টিভ ম্যাকনামারা বলেন, রাস্তায় নামার পর থেকেই উবার আইন ভাঙছে। গাড়ির চালকদের নানাভাবে শোষণের পাশাপাশি যাত্রী নিরাপত্তার দায়িত্ব অস্বীকার করেছে প্রতিষ্ঠানটি।
সিদ্ধান্ত বহাল রাখতে আদালতে আরজি জানানোর কথা জানান তিনি।

বিশ্বের ৬০০ টিরও বেশি শহরে পরিবহন ব্যবসা পরিচালনা করে আসা উবার গত বছরের ২২ নভেম্বর ঢাকায় যাত্রা শুরু করে।

(সূত্র: দ্য টেলিগ্রাফ)
যমুনা অনলাইন: টিএফ




Leave a reply