ইসরায়েলের সাথে প্রীতি ম্যাচ বাতিল করেছে আর্জেন্টিনা

|

ফিলিস্তিনের পক্ষ থেকে আহবানের প্রেক্ষিতে ইসরায়েলের বিপক্ষে নির্ধারিত প্রীতি ফুটবল ম্যাচ বাতিল করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার দেশটির গণমাধ্যম এ খবর দিয়েছে বলে জানিয়েছে আল জাজিরা। এছাড়াও ফিলিস্তিনি একটি সামাজিক সংগঠন টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে।

জেরুজালেমের টেডি স্টেডিয়ামে আগামী শনিবার ইসরায়েলের বিপক্ষে প্রীতি ফুটবল ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। দলটির কোচ জর্জ সাম্পাওলি এখন বার্সেলোনায় একটি প্রস্তুতি ম্যাচ খেলাতে পারেন।

আর্জেন্টিনা ফুটবল এসোসিয়েশন জানায়, তারা পরিস্থিতি বিবেচনায় প্রীতি ম্যাচটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। এদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এ বিষয়ে আর্জেন্টাইন প্রধানমন্ত্রীর সাথে কথা বলবেন বলে জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম।

তবে গত মাসের শেষের দিকে ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশনের (পিএফএ) সভপাতি জিবরিল রাজৌব প্রীতি ম্যাচটি বাতিল করার আহ্বান জানান।

তিনি আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন, দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন ও বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র কাছে পাঠানো এক চিঠিতে বলেন, খেলাকে রাজনীতিকরণ করা হচ্ছে।

চিঠিতে জেরুজালেমের টেডি স্টেডিয়ামকে ইসরায়েলের বিপক্ষে আর্জেন্টিনার প্রীতি ফুটবল ম্যাচের ভেন্যু করার প্রতিবাদ জানিয়েছিলেন। কারণ এই স্টেডিয়ামটি নির্মাণ করা হয়েছে ফিলিস্তিনিদের উচ্ছেদ করে দখল করা একটি গ্রামে।

টেডি স্টেডিয়ামটি যে ভূমিতে নির্মাণ করা হয়েছে একসময় সেখানে একটি ফিলিস্তিনি গ্রাম ছিল। ১৯৪৮ সালে ইসরায়েল গ্রামটি দখল করে ধ্বংস করে দেয়।

চিঠিতে রাজৌব লিখেছেন, দখলদার ইসরায়েল খেলার সার্বজনীন মূল্যবোধ ও নৈতিকতা লঙ্ঘন করছে। তারা একই আর্জেন্টিনার জনগণকে বিপথে পরিচালিত করছে অখণ্ড জেরুজালেমকে ইহুদি মানুষের শহর দাবি করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply