উত্তেজনার মাঝেই তাইওয়ানের পূর্বাঞ্চলে যুদ্ধজাহাজ মোতায়েন করলো যুক্তরাষ্ট্র

|

ছবি: সংগৃহীত

চীনের কড়া সতর্কবার্তা উপেক্ষা করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করছেন। তার এ সফর ঘিরে চীনের সাথে তীব্র উত্তেজনার মাঝেই তাইওয়ানের পূর্বাঞ্চলে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (২ আগস্ট) নাম না প্রকাশের শর্তে রয়টার্সকে যুদ্ধ জাহাজ মোতায়েনের তথ্য নিশ্চিত করেছেন ইউএস নেভির এক কর্মকর্তা। ধারণা করা হচ্ছে মঙ্গলবারই তাইপেতে পৌঁছাবেন ন্যান্সি।

রয়টার্স জানিয়েছে, তাইওয়ানের পূর্ব উপকূলে একটি এয়ারক্র্যাফট ক্যারিয়ারসহ চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। ইউএসএস রোনাল্ড রিগান নামের রণতরীটি ইতোমধ্যে দক্ষিণ চীন সাগর পাড়ি দিয়েছে এবং বর্তমানে সেটি ফিলিপাইন সাগরে তাইওয়ান ও ফিলিপাইনের পূর্বে এবং জাপানের দক্ষিণে অবস্থান করছে বলে জানা গেছে।

ওই কর্মকর্তা বলেন, যেকোনো পরিস্থিতিতে সাড়া দিতে সক্ষম হলেও এসব যুদ্ধজাহাজ মোতায়েন স্বাভাবিক এবং নিয়মিত। ইউএসএস রিগান গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস অ্যান্টিটাম, একটি ডেস্ট্রয়ার ও একটি ইউএসএস হিগিন্সের সাথে কাজ করছে। তবে এসব যুদ্ধজাহাজের সুনির্দিষ্ট অবস্থানের ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন ওই মার্কিন কর্মকর্তা।

তিনি আরও বলেন, জল-স্থলে হামলা চালাতে সক্ষম জাহাজ ইউএসএস ত্রিপোলিও মোতায়েনের অংশ হিসেবে এখন এ অঞ্চলে রয়েছে। গত মে মাসের প্রথম দিকে সান দিয়েগোর বন্দর থেকে যাত্রা শুরু করেছিল এই জাহাজ।

চীনের দীর্ঘদিনের কট্টর সমালোচক ন্যান্সি পেলোসি মঙ্গলবার তাইপে পৌঁছাতে পারেন বলে প্রত্যাশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র বলছে, এ সফর ঘিরে চীনের সামরিক শক্তি প্রদর্শনে ভীত নয় ওয়াশিংটন।

এদিকে, মঙ্গলবার সকালের দিকে দক্ষিণ চীন সাগরের স্পর্শকাতর জলপথকে বিভক্তকারী সীমান্তরেখার কাছাকাছি বিমান উড়িয়েছে চীন। এর আগে, সোমবারও বেশ কয়েকটি চীনা যুদ্ধজাহাজ অমীমাংসিত সীমান্তরেখার কাছে টহল দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স। 

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply