চালের পায়েস তো অনেক খেয়েছেন, এবার বানিয়ে ফেলুন ডাবের পায়েস

|

ছবি: সংগৃহীত

সাধারণত আমরা চাল দিয়ে পায়েস বানিয়ে থাকি। অনেকে অবশ্য সুজির পায়েসও বানান। অনেকে তৈরি করেন ছানার পায়েসও। তবে এমন কিছু ফল রয়েছে, যা দিয়ে পায়েস তৈরি করা যায়। যার মধ্যে ডাবের পায়েস কিন্তু মিষ্টিপ্রেমীদের মন জয় করতে পারবে খুব সহজেই। যেভাবে বানাবেন ডাবের পায়েস রেসিপি-

উপকরণ:
১ কাপ ডাবের শাঁস, ১০০ গ্রাম ছানা, স্বাদমতো চিনি, ৫০ গ্রাম কনডেন্সড মিল্ক, গোলাপ জল আধা চা-চামচ, প্রয়োজন মতো পেস্তা, ৫০ গ্রাম কাজু বাদাম, পরিমাণ মতো ছানা।

প্রস্তুত প্রণালী:

প্রথমে একটি বড় শাঁসযুক্ত ডাব থেকে পানি বের করে নিন। ডাবের পানি অন্য একটি পাত্রে রাখুন। এবার ডাবের ভিতর থেকে শাঁস বের করে ব্লেন্ডার মেশিনে ঘুরিয়ে নিন। নজরে রাখবেন খুব বেশি যেন মিহি না হয়। অন্যদিকে, দুধ জ্বাল দিয়ে ভালো করে ঘন করে নিন। তারপর জ্বাল দিয়ে রাখা দুধের মধ্যে পরিমাণ মতো গোলাপ পানি, চিনি, কনডেন্সন্ড মিল্ক মিশিয়ে আবার ফুটিয়ে নিন। মিশ্রণটি ফুটে ঘন হয়ে গেলে তার মধ্যে আগে থেকে মেখে রাখা ছানা মিশিয়ে হালকা আঁচে ভালো করে নাড়তে থাকুন। তারপরে ডাবের শাঁস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তৈরি আপনার ডাবের পায়েস। পায়েসটি ছড়ানো একটি পাত্রে রেখে ঠান্ডা করুন। ঠান্ডা হয়ে গেলে পায়েসের উপরে থেকে পেস্তা, কাজু ছড়িয়ে দিন। ইচ্ছে করলে কিশমিশও দিতে পারেন। পায়েসের উপরে গোলাপের পাপড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ডাবের পায়েস আরও একটি নিয়মে তৈরি করতে পারেন। এক্ষেত্রে ছানা ব্যবহার না করে সুজি নিতে পারেন। ঠিক যেমন সুজির পায়েস তৈরি করেন, সেভাবে পায়েস বানিয়ে তার সঙ্গে ডাবের শাঁস মিশিয়ে দিন। এক্ষেত্রে চিনির বদলে মধু ব্যবহার করুন। দেখবেন স্বাদ আরও বৃদ্ধি পাবে।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply