বাংলাদেশের কোচ হতে আসছেন স্টিভ রোডস

|

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদে সাক্ষাৎকার দিতে এই সপ্তাহেই বাংলাদেশে আসছেন ব্রিটিশ কোচ স্টিভ রোডস। এসময়, বিসিবি’র কাছে নিজের পরিকল্পনা জমা দিবেন তিনি। বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী মঙ্গলবার এই খবর নিশ্চিত করেন।

সাবেক উইকেট-রক্ষক ব্যাটসম্যান স্টিভ রোডস বর্তমানে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সিলেকশন স্কাউট হিসেবে কাজ করছেন। ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১১ টেস্ট ও ৯ ওয়ানডে। আরও অনেক সমৃদ্ধ ক্যারিয়ার প্রথম শ্রেণির ক্রিকেটে। ১৯৮১ সালে ইয়র্কশায়ারের হয়ে কাউন্টি ক্যারিয়ার শুরু করলেও পরে থিতু হন উস্টারশায়ারে। ১৯৮৫ থেকে ২০০৪ সালে ক্যারিয়ারের শেষ পর্যন্ত খেলেছেন উস্টারেই। ১৯৯৪ সালে হয়েছিলেন উইজডেন বর্ষসেরা ক্রিকেটার।

এরপর, লম্বা সময় ধরে কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারে কাজ করেছেন। প্রথমে হেড কোচ এবং ২০০৬ সাল থেকে ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত পরিচালক হিসেবে কাজ করেছেন। মাঝে খণ্ডকালীন দায়িত্বে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্বেও ছিলেন রোডস। আর ২০০২ সালে জিম্বাবুয়ে যুব দলের কোচ ছিলেন ৫৩ বছর বয়সী এই কোচ।

তরুণ প্রতিভা খুঁজে বের করা ও গড়ে তোলায় রোডসকে দারুণ কার্যকর বলে মনে করা হয়। উস্টারকে গতবছর কাউন্টি চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ধাপ থেকে প্রথম ধাপে তুলেছিলেন মূলত নিজেদের গড়ে তোলা ক্রিকেটারদের দিয়েই। উস্টার অধ্যায় চুকেবুকে যাওয়ার পর তার অভিজ্ঞতাকেই কাজে লাগাচ্ছিল ইংল্যান্ডের বোর্ড। তরুণ প্রতিভা অন্বেষণের দায়িত্ব ছিল তার।

বেশ কিছুদিন ধরেই জাতীয় দলের কোচ খুঁজে হয়রান বিসিবি। এর আগে, রিচার্ড পাইবাস, ফিল সিমন্সরা সাক্ষাৎকার দিয়ে গেছেন। ফলপ্রসূ কিছু হয়নি। বিসিবি এবার তাকিয়ে স্টিভ রোডসের দিকে। দুই পক্ষের কথাবার্তা অনেক দূর এগিয়ে গেছে বলে জানা গেছে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply