দক্ষিণাঞ্চলের কৃষিখাতে আমুল পরিবর্তন এনেছে পদ্মা সেতু

|

পদ্মা সেতু হওয়ায় নতুন করে প্রাণ সঞ্চার হয়েছে পান চাষিসহ দক্ষিণাঞ্চলের কৃষকদের। প্রতিদিন দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে ছেড়ে আসা সবজি, মাছ ও কৃষিপণ্য বোঝাই ট্রাক-পিকআপের সারি দেখা যাচ্ছে পদ্মা সেতুতে। ব্যবসায়ীরা কারওয়ান বাজার ও শ্যামপুরের মতো আড়তগুলোতে সহজেই পণ্য আনা-নেয়া করতে পারছেন। এতে বহুদিনপর হাসি ফুটেছে দক্ষিণাঞ্চলের চাষিদের মুখে।

মাদারীপুর, ফরিদপুর ও শরীয়তপুরের পাশাপাশি দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে উৎপাদিত কৃষি পণ্যের চাহিদা দেশব্যাপী থাকলেও দীর্ঘ যানজটে তা প্রায় সময় ঘাটে বসেই নষ্ট হয়ে যেতো। তবে পদ্মা সেতু হয়ে এখন রাজধানীর কারওয়ানবাজার, শ্যামপুরসহ চট্টগ্রামের বিভিন্ন আড়তে পণ্য যাচ্ছে দ্রুত গতিতে। এতে শাক-সবজি থাকছে তরতাজা, বজায় থাকছে পুষ্টিগুণও। এতে চাষিদের পাশাপাশি নির্বিঘ্ন যাত্রার কারণে খুশি পরিবহন শ্রমিকরাও।

পরিবহন শ্রমিকরা বলছেন, আগে ফেরিতে যানজটের কারণে যে ভাগান্তি ছিল তা পদ্মা সেতু চালুর পর থেকে নেই। ফলে কোনো রকম দুর্ভোগ ছাড়াই কম সময়ে রাজধানীসহ বিভিন্ন প্রান্তে পণ্য পৌঁছে দেয়া যাচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, দ্রুত পরিবহনের ফলে কমে মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ম্যও এখন কমে আসবে। মাদারীপুরের শিবচরের উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায় বলেন, দ্রুত যাওয়া-আসা হওয়ায় মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ম্য কমবে। ফলে কালেকশন সেন্টারের মাধ্যমে কৃষি পণ্য নিয়ে তারা ঢাকায় বিক্রি করতে পারবে। ফলে কৃষিপণ্য পরিবহনের ক্ষেত্রে খরচ ও শ্রম উভয়ই সাশ্রয় হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply