ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বয়কটে মেসিকে আহ্বান

|

বিশ্বকাপ কড়া নাড়ছে। কঠোর অনুশীলন করছে অংশগ্রহণকারী দলগুলোও। প্রস্তুতির অংশ হিসেবেই ৯ জুন ইসরায়েলের বিপক্ষে প্রীতি-ম্যাচ খেলার কথা রয়েছে আর্জেন্টিনার। জেরুজালেমে অনুষ্ঠিতব্য এই ম্যাচ নিয়ে এরই মধ্যে শুরু হয়েছে বিতর্ক। আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসিকে এই ম্যাচ না খেলার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি জিব্রিল রজৌউব।

জিব্রিলের অভিযোগ, বিরোধপূর্ণ জেরুজালেমে এই ম্যাচটিকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করবে ইসরায়েল। মেসি যদি এই ম্যাচ খেলেন তাহলে প্রতিবাদ হিসেবে তার ছবি ও জার্সি পোড়ানোরও আহ্বান জানান জিব্রিল।

সংবাদ সম্মেলন করে জিব্রিল বলেছেন, মেসি শান্তি ও ভালোবাসার প্রতীক। আরব ও মুসলিম রাষ্ট্রে তার ১০ মিলিয়ন ভক্ত আছে। তাকে ইসরায়েলের রাজনৈতিক ফায়দার অংশ না হওয়ার আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য, বিশ্বের তিনটি প্রধান ধর্মের মানুষদের কাছে পবিত্র ভূমি হিসেবে স্বীকৃত জেরুজালেম। কিন্তু এটি এককভাবে অধিকার করে রেখেছে ইসরায়েল। ফিলিস্তিনদের ওপর ধারাবাহিক গণহত্যা চালিয়ে আসছে তারা। জেরুজালেমের যে স্টেডিয়ামে প্রীতি ম্যাচটি হওয়ার কথা রয়েছে সেখানে এক সময় ফিলিস্তিনের একটি গ্রাম ছিল। ১৯৪৮ সালে স্টেডিয়ামটি তৈরির সময় ফিলিস্তিনের গ্রামটি ধ্বংস করে দেয় ইসরায়েল।









Leave a reply