ক্লাব সমর্থককে সম্মান জানাতে পেনাল্টি নিতে দিলো এভারটন

|

এভারটনের জার্সিতে গোল করার পর সমর্থক পল স্ট্রাটন। ছবি: সংগৃহীত

ডায়নামো কিয়েভের সাথে প্রাক মৌসুম প্রীতি ম্যাচে এক ভক্তকে মাঠে খেলতে নামায় ইংলিশ ক্লাব এভারটন। নিজেদের জার্সি পরিয়ে সেই ভক্তকে নিতে দেয়া হয় একটি পেনাল্টি শট। মূলত পল স্ট্রাটন নামক সেই ভক্তকে সম্মান জানানোই ছিল এভারটনের উদ্দেশ্য। কারণ, সাবেক পুলিশ কর্মকর্তা পল ইউক্রেনে যুদ্ধবিদ্ধস্ত শরণার্থীদের জন্য গাড়ি করে খাবার নিয়ে গেছেন দেশটির সীমান্তে। এ কারণে, ‘ম্যাচ ফর পিস’ নামক এই ম্যাচে সম্মানিত করা হয় পল স্ট্রাটনকে।

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিবাদে দেশটির প্রথম সারির ক্লাব ডায়নামো কিয়েভের সাথে এভারটনের ম্যাচটির নাম দেয়া হয়েছিল ‘ম্যাচ ফর পিস’। গুডিসন পার্কে ম্যাচটি ৩-০ গোলে জিতেছে মার্সিসাইড ক্লাব এভারটন। আর সেই ভক্তের আনঅফিশিয়াল পেনাল্টি গোলে স্কোরলাইন দাঁড়ায় ৪-০’তে। ম্যাচের শুরুতেই ডমিনিক ক্যালভার্ট-লেউইন এগিয়ে দেন এভারটনকে। এরপর জোড়া গোল আসে ডুইট ম্যাকনেইলের পা থেকে। ঠিক এরপরই এভারটন কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড বদলি হিসাবে মাঠে নামান পল স্ট্রাটনকে। স্টেডিয়াম জোড়া তুমুল করতালির মাঝে মাঠে নামেন এভারটনের এই পাঁড় সমর্থক; যার মানবতা ও মনোবল সাহস জুগিয়েছে ডায়নামো কিয়েভকেও।

পল একজন সাবেক পুলিশ কর্মকর্তা। ছুটির দিনে নেটফ্লিক্স ও চিপস ছিল তার সঙ্গী। কিন্তু ৪৪ বছর বয়সী পল ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর ঝেড়ে ফেলেন নেটফ্লিক্স ও চিপসে মোড়া অবসর। মার্চ মাসে নিজের ভাইকে নিয়ে তিনি চলে যান পোল্যান্ডে। ছুটির দিনগুলোতে ইউক্রেন সীমান্তে যুদ্ধবিদ্ধস্ত শরণার্থীদের খাবার সরবরাহের কাজ করতেন পল। চারদিন শরণার্থীদের সাথে থেকে তাদের সেবাও করেছেন তিনি। মূলত ক্লাবের এই সমর্থককে সম্মান প্রদর্শন করতেই এভারটনের এমন প্রচেষ্টা।

ছবি: সংগৃহীত

মাঠে নেমেই এভারটনের জার্সিতে চুমু খাচ্ছিলেন পল। নিজের আবেগ ধরে রাখতে পারেননি। পেনাল্টি শট নিতে তিনি চলে যান স্পটে। কিয়েভ গোলকিপার কোনো বাধা না দিয়ে বল ঢুকতে দেন জালে। সাথে সাথেই পেশাদার ফুটবলারদের মতোই গোলের উদযাপন শুরু করেন পল। হাঁটু গেড়ে ক্লাব ব্যাজে চুমু খান পল। পুরো স্টেডিয়াম ও এভারটন খেলোয়াড়রা পলকে তার গোলের জন্য করতালির সাথে জানায় অভ্যর্থনা। ম্যাচ শেষে আর এই ম্যাচের স্কোরলাইন খুব বেশি গুরুত্ব বহন করছিল না। বরং পল স্ট্রাটনের পেনাল্টিই ছিল দুই ক্লাব ও সমর্থকদের রোমন্থনের রসদ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply