‘শ্রেষ্ঠ নবীন শিল্পী চারুকলা পুরস্কার’ পেলেন সন্ধ্যা, পুরস্কৃত হলেন আরও ১১ শিল্পী

|

শ্রেষ্ঠ নবীন শিল্পী চারুকলা পুরস্কার-২০২২ পেয়েছেন সাজিয়া রহমান সন্ধ্যা। এছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন আরও ১১ শিল্পী। শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীকে এক লাখ টাকা, একটি মেডেল, একটি ক্রেস্ট, সনদপত্র ও ক্যাটালগ প্রদান করা হয়। এছাড়া প্রতিটি মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার প্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা, একটি ক্রেস্ট, সনদপত্র ও ক্যাটালগ প্রদান করা হয়।

বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘২৩তম জাতীয় নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী’র উদ্বোধনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। প্রধান অতিথি হিসেবে মাসব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও শিল্প সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম ও চিত্রশিল্পী ড. ফরিদা জামান। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। করোনা পরিস্থিতির কথা বিবেচনায় সারা দেশের দর্শক অনলাইনে ভার্চ্যুয়াল গ্যালারির মাধ্যমে প্রদর্শনী উপভোগ করতে পারবেন। ২৫ আগস্ট পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

অনুষ্ঠানের প্রধান অতিথি এম এম মান্নান বলেন, এ পথের যাত্রা খুব দুরূহ। নিজস্ব সংস্কৃতি বিকাশের ক্ষেত্রে নানা বাধা আসছে। এসব বাধা সংস্কৃতি বিকাশের মধ্য দিয়ে এসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। নবীনদের বিকাশের পথ আরো মসৃণ করতে হবে।

উদ্বোধনী পর্ব শেষে পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের হাতে ক্রেস্ট, সনদ ও চেক তুলে দেয়া হয়। শ্রেষ্ঠ নবীন শিল্পী চারুকলা পুরস্কারপ্রাপ্ত সাজিয়া রহমান সন্ধ্যা ছাড়াও চিত্রকলায় শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন মো. ফয়েজ আলম হাসান, ছাপচিত্রে শ্রেষ্ঠ পুরস্কার রুমানা রহমান, ভাস্কর্যে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন সুস্মিতা মুখার্জ্জী মিষ্টি, প্রাচ্যকলায় শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন সৌরভ ঘোষ, কারুশিল্পে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন রাজন নন্দী, মৃৎ শিল্পে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন হালিমা আক্তার, গ্রাফিক ডিজাইনে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন মাহাতাব রশীদ, আলোকচিত্রে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন শাহেদুল ইসলাম সাদিক, স্থাপনা শিল্পে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন সামিয়া আহ্মেদ, পারফরমেন্স আর্ট শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন সুজন মাহাবুব, নিউ মিডিয়া আর্ট শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন জুয়েল চাকমা।

এ বছর নবীন (বয়স ২১ থেকে ৩৫ বছর) ১০১৯ জন শিল্পীর ২০৩৮টি শিল্পকর্ম জমা পড়ে। এরমধ্যে থেকে শিল্পকর্ম নির্বাচকমণ্ডলী ৩৫৬ জন শিল্পীর ৪২২টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত করেন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply