প্রথমবারের মতো আয় কমেছে ফেসবুকের

|

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের আয় কমেছে। এ প্রান্তিকে আয় হয়েছে ২৮.৮ বিলিয়ন ডলার, আগের বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় যা এক শতাংশ কম। গত বছর একই সময়ে আয় হয়েছিল ২৯.০৭ বিলিয়ন ডলার। অবস্থা বিবেচনায় ধারণা করা হচ্ছে, এ বছরের তৃতীয় প্রান্তিকে অবস্থা আরও খারাপ হতে পারে।

প্রযুক্তি ভিত্তিক সাময়িকী কম্পিউটার উইকলি এক প্রতিবেদনে জানায়, বুধবার (২৭ জুলাই) ফেসবুকের শেয়ারের দাম পড়েছে ৩.৮ শতাংশ। সব মিলিয়ে এ প্রান্তিকে বছরের ভিত্তিতে ফেসবুকের মাদার কোম্পানি মেটা’র নিট আয় ৩৬ শতাংশ কমে প্রায় ৬.৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: বদলে যাচ্ছে ফেসবুক

এপ্রিল থেকে জুন মাসের মধ্যে মেটাভার্স ড্রিম প্রোজেক্ট ২.৮ বিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়েছে। এ নিয়ে মেটা’র প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গ বলেন, রিলস এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো জায়গায় করা বিনিয়োগ থেকে আয় আসছে, যা দেখে ভালো লাগছে। মেটা এবং যারা আমাদের সেবাকে ব্যবহার করে ব্যবসা করেন তাদের জন্য স্বল্প ও দীর্ঘাকালীন সম্ভাবনা নিশ্চিতে আমরা কাজ করে যাচ্ছি।

তবে মেটা কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ এই আয় কমে যাওয়ার জন্য ইউরোর মান কমে যাওয়াকে দায়ী করে বলেন, দ্বিতীয় প্রান্তিকে আয় কমার পেছনে ফরেন এক্সচেঞ্জ ট্রেন্ড বড় ভূমিকা রেখেছে। ডলারের বিপরীতে ইউরোর মান অনেক পড়ে গেছে। যদি সেটি না হতো, তাহলে বছর ভিত্তিতে আমাদের আয় ৩ শতাংশ বেশি হতো। তৃতীয় প্রান্তিকেও আয় ২৬ থেকে ২৮.৫ বিলিয়ন ডলারের মধ্যে হবে বলে ধারণা করা হচ্ছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply