ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কিনলেই কাতারের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ: সৌদি

|

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলেই কাতারের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছে সৌদি আরব। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের কাছে পাঠানো এক চিঠিতে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

ফরাসী দৈনিক লা মন্ডের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, আঞ্চলিক বিভিন্ন সঙ্কট নিয়ে ম্যাক্রনকে চিঠি দেন বাদশাহ সালমান। এতে তিনি প্রতিবেশী দেশ কাতারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার জন্য আলোচনা চালাচ্ছে কাতার। দোহার এই উদ্যোগে সৌদি আরব উদ্বিগ্ন। এটিকে নিজেদের প্রতি হুমকি হিসেবে দেখছে রিয়াদ। অবশ্য একই প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য রাশিয়ার সাথে আলাপ আলোচনা করছে সৌদি আরবও।

চিঠিতে সালমান কাতারের ওপর চাপ প্রয়োগ করার জন্য ফ্রান্সের প্রতি আহবান জানান। ম্যাক্রোনকে সৌদি বাদশাহ লেখেন, ‘এমন পরিস্থিতিতে কাতারের কেনা প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করার জন্য সৌদি আরব প্রয়োজনে যে কোন পদক্ষেপ নেবে। এমনকি সামরিক ব্যবস্থাও নেয়া হতে পারে।’

সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা করার অভিযোগ তুলে গত বছরের ৫ই জুন থেকে কাতারের ওপর আকাশ, নৌ ও স্থল অবরোধ আরোপ করে রেখেছে সৌদি আরব, বাহরাইন, আরব আমিরাত ও মিসর। দেশগুলোর দাবি, কাতার আঞ্চলিক অস্থিরতাকে উস্কে দিচ্ছে। তবে সৌদি জোটের এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কাতার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply