ক্যানসার রোগীর অস্ত্রোপচারে আফ্রিকায় ব্যবহৃত হলো অত্যাধুনিক রোবট

|

ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত রোবট। ছবি: সংগৃহীত।

দৈনন্দিন জীবন যাত্রার প্রতিটি ক্ষেত্রেই আধুনিকতার ছোঁয়া লেগেছে। সেখানে পিছিয়ে নেই চিকিৎসাসেবাও। তাই এবার অস্ত্রোপচারের কাজে ব্যবহার করা হয়েছে রোবটকে। দক্ষিণ আফ্রিকার কেপটাউনের এক হাসপাতালে ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে রোবট। যন্ত্রের মাধ্যমে অপসারণ করা হচ্ছে টিউমার।

চিকিৎসাবিজ্ঞান সম্পর্কিত ম্যাগাজিন মেডিকেল বায়ারের একটি প্রতিবেদন বলছে, দা ভিঞ্চি ইলেভেন নামের একটি রোবট দিয়ে ক্যানসার আক্রান্ত এক রোগীর টিউমার অপসারণ করেছে কেপটাউনের এই হাসপাতাল। হাসপাতালের চিকিৎসকরা বলছেন, ইউরোলোজি, গাইনোকোলোজির মতো বিভিন্ন ক্ষেত্রে জটিল অস্ত্রপচারের জন্য অত্যন্ত কার্যকর এই রোবট।

ওই হাসপাতালের চিকিৎসক টিম ফরগ্যান বলেন, বাজারে প্রচলিত যে ক’টি রোবট রয়েছে তার মধ্যে ভিঞ্চি ইলেভেন সবচেয়ে আধুনিক। এর মাধ্যমে শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের মাঝে খুব সুক্ষ অস্ত্রপচার সহজেই করা যায়। শরীরের সুক্ষ অংশগুলোও খুব সহজেই দৃশ্যমান হয়ে ওঠে এই রোবটের মাধ্যমে। ফলে এটি দিয়ে চিকিৎসা করা খুবই সহজ।

বিশেষভাবে তৈরি কনসোলের মাধ্যমে রোবটটি পরিচালনা করেন একজন চিকিৎসক। গত ফেব্রুয়ারিতে টাইগেরবার্গ হাসপাতালে প্রথমবারের মতো আনা হয় এই রোবট। এরপর থেকে নিয়মিতভাবেই চলছে রোবট দিয়ে অস্ত্রপচার।

টিম ফরগ্যান বলেন, রোবটের মাধ্যমে অস্ত্রপচারের কারণে শরীরে খুব বেশি কাটাছেঁড়া করতে হয় না। ক্যানসার আক্রান্ত রোগী ৩ দিনের মধ্যেই বাড়ি ফিরতে পারেন। রোবটের মাধ্যমে অস্ত্রপচার সফল হওয়ার হারও বেশি বলে জানান চিকিৎসকরা।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply