অ্যামাজন’কে বোকা বানালো টিয়া পাখি!

|

‘বাডি’ আদরের টিয়া পাখি। এই টিয়ার কাণ্ডে হতবাক মালিক দক্ষিণ লন্ডনের গ্রিনউইচের বাসিন্দা কোরিয়েন প্রিটোরিয়াস। যখন দেখে তার নামে ১৬ ডলারের গিফ্ট বক্স এসেছে অনলাইন শপ অ্যামাজন থেকে। স্বামী জন ও ৮ বছরের সন্তান জানান যে, তারা কেউ অর্ডার দেয় নি। তাহলে অর্ডার দিলো কে?

এই রহস্যের অনুসন্ধানে জানা যায়, কাজটা করেছে তাদের ৫ বছর ধরে পোষা টিয়া পাখি ‘বাডি’। খাঁচার মধ্যে থেকে কোরিয়েনের কণ্ঠ নকল করে সে-ই অনলাইনে অর্ডার দিয়েছে।

আমাজনের আলেক্সা ভয়েস কন্ট্রোল সিস্টেম অ্যাপসে ভয়েসের মাধ্যেমেই অর্ডার দেয়া যায়। আর টিয়া পাখি তার মালিকের কন্ঠ নকল করে এই অর্ডার দিয়ে ফেলে।

কোরিয়েন প্রিটোরিয়াস বলেন, আমি চার মাসে আগে ডিভাইসটা কিনি কিন্তু এটা আমি গান শোনায় ব্যবহার করতাম। কখনই এর মাধ্যমে অনলাইনে অর্ডার দেইনি। এক রবিবার বাসায় এসে শুনি ‘বাডি’ কথা বলছে কিন্তু কি বলছে বুঝে উঠতে পারিনি। কিন্তু তখন অ্যালেক্সা বলে ওঠে ‘তুমি কি অর্ডার করতে চাও?’। এরপর কি ঘটে তা শুনিনি, এমনকি আমাজান থেকে নোটিফিকেশেন আসার আগ পর্যন্ত এই ঘটনায় আমি কিছু মনে করিনি। পরে যখন আমার স্বামী ও বাচ্চাকে জিজ্ঞেস করি তারা কোন অর্ডার দিয়েছে কিনা। তারা না বললে। আমার সেদিনের ঘটনা মনে পড়ে; বুঝতে পাড়ি এটা ‘বাডি’র কাজ।

টিবিজেড/




Leave a reply