সিরিয়ায় হামলা চালানোর ব্যাপারে এরদোগানকে সতর্ক করেছেন খামেনি

|

ছবি: সংগৃহীত

সিরিয়ায় নতুন সামরিক অভিযান শুরু না করতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানকে পরামর্শ দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তুরস্ক, রাশিয়া ও ইরানের মধ্যে ত্রিদেশীয় বৈঠকের আগে দ্বিপক্ষীয় বৈঠকে এ পরামর্শ দেন তিনি।

মঙ্গলবার (১৯ জুলাই) খামেনি তার ওয়েবসাইটে বলেছেন, একটি নতুন সামরিক অভিযান ‘সিরিয়া, তুরস্ক এবং
আশেপাশের অঞ্চলের ক্ষতি করবে।’

ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে’ তুরস্ককে অবশ্যই সহযোগিতা করবে ইরান। কিন্তু এই মুহূর্তে সিরিয়ায় একটি নতুন আক্রমণ ‘সন্ত্রাসবাদীদের’ উপকৃত করবে।

খামেনি এরদোগানকে এই বলে আশ্বস্ত করতে চেয়েছেন যে, ইরান তুরস্কের সীমান্তের নিরাপত্তাকে নিজের বলে মনে করে এবং সিরিয়ার সমস্যাগুলি আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।

সাম্প্রতিক মাসগুলিতে এরদোগান বলেছেন, তিনি শীঘ্রই উত্তর সিরিয়ার কমপক্ষে দু’টি শহরে একটি সামরিক অভিযান শুরু করবেন। যাতে কুর্দি যোদ্ধাদের পরাজিত করে ৩০ কিলোমিটার নিরাপদ অঞ্চল তৈরি করা যায়।

আরও পড়ুন: শুধু শস্য পরিবহন নয়, পশ্চিমাদের বিরুদ্ধে এককাট্টা হতেই বৈঠক; বলছেন বিশ্লেষকরা

মূলত, ইরান সিরিয়ার আসাদ সরকারকে সমর্থন করে। আর তুরস্ক সমর্থন করে বিরোধী দলকে। তবে, তারা এমন একটি চুক্তিতে একমত হয়েছে যাতে অঞ্চলটিতে সংঘর্ষের মাত্রা কমে।

প্রসঙ্গত, সোমবার দিবাগত রাতে ইরানে পৌঁছেছেন এরদোগান। একটি বড় প্রতিনিধি দল নিয়ে এসেছেন তিনি, যার মধ্যে তার মন্ত্রিসভার বেশ কয়েকজন মন্ত্রীও ছিলেন। মঙ্গলবার তাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি। সেখানে এই দুই রাষ্ট্রপ্রধানের সাথে বৈঠক হয়। বৈঠক শেষ হওয়ার পর ইরান ও তুরস্ক আটটি চুক্তি স্বাক্ষর করেছে। যার মধ্যে একটি ২০ বছরের একটি সহযোগিতা চুক্তি ছিল বলে জানা গেছে।

সূত্র: আল জাজিরা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply