পদত্যাগপত্রে নিজের পক্ষেই সাফাই গাইলেন রাজাপাকসে

|

ছবি: সংগৃহীত।

চরম আর্থিক সঙ্কট ও গণ বিক্ষোভের মুখে এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। দেশ ত্যাগ করেই নিজের পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। শনিবার (১৬ জুলাই) শ্রীলঙ্কার পার্লামেন্টে বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। সেখানে পড়ে শোনানো হয় রাজাপাকসের পদত্যাগপত্র। এই পদত্যাগপত্রে আত্মপক্ষ সমর্থন করেছেন সাবেক প্রেসিডেন্ট। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

পদত্যাগপত্রে রাজাপাকসে দাবি করেন, দেশের অর্থনৈতিক সঙ্কট নিরসনে সব ধরনের ব্যবস্থা নিয়েছেন তিনি। চলমান দুর্দশার জন্য করোনা মহামারি ও লকডাউনকে দায়ী করেন সাবেক প্রেসিডেন্ট। বলেন, এই সময়ে পর্যটক হ্রাসের পাশাপাশি কমে যায় প্রবাসীদের রেমিট্যান্স পাঠানো। এছাড়া তিনি দায়িত্ব নেয়ার আগেই বিভিন্ন আর্থিক অব্যবস্থাপনার কথাও তুলে ধরেন। সর্বদলীয় সরকার গঠনে পদক্ষেপ নিয়েছেন বলেও দাবি করেন। গত সপ্তাহেই গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে মালদ্বীপ পালিয়ে যান গোতাবায়া। সেখান থেকে যান সিঙ্গাপুর।

এদিকে শনিবার বিশেষ পার্লামেন্টারি অধিবেশনে শ্রীলঙ্কার স্পিকার জানান, ১৯ জুলাই ঘোষণা করা হবে চূড়ান্ত প্রেসিডেন্ট প্রার্থীদের নাম। সেদিন সকাল ১০টার মধ্যে প্রার্থীদের নাম জমা দিতে হবে রাজনৈতিক দলগুলোকে। শুক্রবারই (১৫ জুলাই) নিজ নিজ দলের প্রার্থী নির্বাচন নিয়ে বৈঠক করেছে রাজনৈতিক দলগুলো।

ক্ষমতাসীন দলের প্রার্থী হিসেবে নিশ্চিত হয়েছে অন্তর্বর্তী প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের নাম। শ্রীলঙ্কার সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট পদ শূন্য হওয়ার তিনদিনের মধ্যে পার্লামেন্ট অধিবেশন বসার নিয়ম। দেশে স্থিতিশীলতা ফেরাতে প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়া শান্তিপূর্ণভাবে এগিয়ে নিতে সব দলের সহযোগিতা কামনা করেন স্পিকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply