আজ হুমায়ুন ফরীদির জন্মদিন, দেখুন দুর্লভ কিছু ছবি

|

আজ জনপ্রিয় অভিনেতা হুমায়ুন ফরীদির ৬৬ তম জন্মদিন। ১৯৫২ সালের আজকের এই দিনে ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন তিনি। তাঁর জন্মদিনে শোবিজ টুনাইটের পক্ষ থেকে রইলো বিশেষ প্রতিবেদন।

মঞ্চ থেকে তার অভিনয় যাত্রা শুরু। এরপর ছোটপর্দা অথবা বড় পর্দা সব ক্ষেত্রেই তিনি দেখিয়েছেন অভাবনীয় সাফল্য। তাঁর নান্দনিক অভিনয়ের মধ্যে দিয়ে মুগ্ধ করেছেন কোটি মানুষের হৃদয়। অভিনয় শিল্পের এক অনন্য কারিগর হুমায়ুন ফরীদি।

অভিনেতা হিসেবে তিনি যেমন শক্তিমান, মানুষ হিসেবেও ছিলেন অনন্য। অভিনয় জীবনে হুমায়ুন ফরীদি চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চে সমান দাপটের সঙ্গে অভিনয় করেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়ার সুবাদেই তাঁর পরিচয় হয় নাট্যচার্য সেলিম আল দীনের সঙ্গে। তাঁর হাত ধরেই জড়িয়ে পড়েন গ্রুপ থিয়েটারের নাট্যচর্চার সাথে।

মঞ্চের পাশাপাশি তিনি অভিনয় শুরু করেন নাটক এবং চলচ্চিত্রে। শহিদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে আবদুল্লাহ আল মামুন নির্মিত ‘সংশপ্তক’ নাটকে কানকাটা রমজান চরিত্রে অভিনয় করে দারুণ প্রশংসিত হন হুমায়ূন ফরীদি। ৯০ এর দশকে তিনি পা রাখেন চলচ্চিত্র জগতে। খলনায়ক-নায়ক হিসেবে অভিনয় করেন অসংখ্য সিনেমায়।

এ অভিনেতা প্রথম বিবাহ বন্ধনে আবদ্ধ হোন মিনুর সঙ্গে। এ ঘরে তাদের দেবযানী নামের একটি মেয়ে রয়েছে। মিনুর সঙ্গে ছাড়াছাড়ির পর হুমায়ুন ফরীদি বিবাহ বন্ধনে আবদ্ধ হোন অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার সঙ্গে। শেষ পর্যন্ত এ সংসারও টেকেনি তাদের। বেশ ক’বছর সংসার করার পর ২০০৮ সালে বিচ্ছেদ ঘটে সুবর্ণা-ফরীদির।

নান্দনিক অভিনয়ের জন্য ২০০৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন হুমায়ুন ফরীদি। এছাড়াও চলতি বছর হুমায়ূন ফরিদীকে মরণোত্তর একুশে পদক দেওয়া হয়েছে। কিংবদন্তি এই অভিনেতা ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি ঢাকায় মৃত্যুবরন করেন। তবে মৃত্যুর আগ পর্যন্ত অভিনয়ের সাথে জড়িত ছিলেন তিনি।

আজ এই তারকার জন্মদিন। শুভ জন্মদিন হুমায়ূন ফরীদি।









Leave a reply