সন্তানদের খাওয়াতে একদিন খেয়ে পরের দিন না খেয়ে থাকেন লঙ্কানরা: কামিন্স

|

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়া দলের এবারের শ্রীলঙ্কা সফর মোটেও ভালো কাটেনি। প্রত্যাশিতভাবে টি-টোয়েন্টি সিরিজ জিতে সফল শুরু করেছিলো বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু পরিকল্পনা অনুযায়ী পরের দুই সিরিজ মোটেও যায়নি অজিদের।

জয় দিয়ে ওয়ানডে শুরু হলেও ৩-২ ব্যবধানে সিরিজ হেরেছে অজিরা। আর টেস্ট সিরিজ ড্র হয়েছে ১-১ এ। এর চেয়ে বড় কথা লঙ্কানদের সাথে দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হারের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষস্থান হারিয়েছে ক্যাঙ্গারুরা।

মাঠে লঙ্কানদের দারুণ পারফরম্যান্সে তাদের অনপ্রেরণা দিয়েছে গ্যালারি ভর্তি সমর্থকরা। তবে মাঠের বাইরের চিত্রটা ছিলো একেবারেই আলদা।

অর্থনৈতিক মন্দায় ডুবতে বসা শ্রীলঙ্কানরা সরকারের বিপক্ষে করছে জোড়ালো আন্দোলন। এমন পরিস্থিতির সাথে মোটেও অভ্যস্ত নয় অস্ট্রেলিয়ানরা। তবে ভয়ের চেয়ে মন্দার কারণে শ্রীলঙ্কার মানবিক বিপর্যয় নাড়া দিয়েছে অজিদের।

অজি অধিনায়ক প্যাট কামিন্স বলেছেন, গতকাল যে প্রতিবাদ হলো, সেটি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। দেশ থেকে আমাদের কাছে অনেক খুদেবার্তা আসছে কেমন আছি আমরা? হ্যাঁ ভালো আছি। কিন্তু এখানকার পরিস্থিতি মোটেও ভালো নেই। আমাদের হোটেলের কর্মচারী, ড্রাইভার ও কিছু স্টাফদের সাথে কথা হয়েছে। কী কষ্টই না করছে তারা। একদিন খেলে পরের দিন খাচ্ছেন না তারা, যাতে সন্তানদের খাওয়াতে পারেন।

কামিন্সের মতে এই সফর বদলে দিয়েছে তার জীবনবোধ। ভিন্ন চোখে এখন পৃথিবিটা দেখছেন এই অজি কাপ্তান।

অজি অধিনায়কের ভাষ্য, মাঝে মাঝে মনে হয় যে কতটা সৌভাগ্যবান আমরা। সবচেয়ে সেরা সুবিধা নিয়ে বিশ্বজুড়ে ঘুরে বেড়াচ্ছি। কিন্তু দেখুন কত মানুষ কেবল খাবার, বিদ্যুৎ-জ্বালানি; এমন নিত্য প্রয়োজনীয় জিনিসের জন্য সংগ্রাম করছে। সত্যি ভাগ্যবান আমরা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply