গরুর চামড়ার দাম কম? জেনে নিন রান্নার নিয়ম

|

গরুর চামড়া; রান্নার আগে ও পরে। ছবি: সংগৃহীত।

কয়েক বছর ধরে গরুর চামড়ার তেমন দাম পাওয়া যাচ্ছে না। অনেকে দাম না পেয়ে গরুর চামড়া ফেলে দিয়েছে। দাম কম এবং সংরক্ষণের অভাবে অনেক ব্যবসায়ীও চামড়া ফেলে দিয়েছে এমন ঘটনাও ঘটেছে গত কয়েক বছরে। তাহলে গরুর চামড়া খেয়ে ফেললে কেমন হয়? ভেবে দেখতে পারেন। খেতে চাইলে জেনে নিন গরুর চামড়া রান্না উপযোগী করা কৌশল ও রান্নার বিভিন্ন রেসিপি।

ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং নাইজেরিয়ায় গরুর চামড়া প্রাণীজ আমিষের উৎস হিসেবে ব্যাপক উৎসাহের সাথে খাওয়া হয়।

কয়েক বছর আগে যখন জুতার দাম কম ছিল তখন যে চামড়া ৩৬০০ টাকা বিক্রি হতো তার দাম ৪-৫শ’ টাকা। এখন চামড়ার জুতার দাম বেড়েছে কিন্তু চামড়ার দাম নেই বললেই চলে।

অথচ, পরিষ্কার করার পরে ৫-৬ মন ওজনের একটা গরুর চামড়া থেকে ১৫–১৮ কেজি পরিষ্কার করা খাওয়ার উপযোগী অংশ পাওয়া যায়।

বিশ্বজুড়ে, গরুর চামড়া ট্যানিংয়ের মাধ্যমে প্রক্রিয়াজাত করা হয় যা পরবর্তীতে ফ্যাশন এবং আসবাব উৎপাদন শিল্পে বিভিন্ন জিনিসের জন্য ব্যবহৃত হয়। অন্যদিকে, গাভীর ত্বকে প্রোটিন, যা কোলাজেন / জেলিটিন নামে পরিচিত, ওষুধ, খাদ্য এবং প্রসাধনী শিল্পগুলিতে ব্যবহার করা হয়।

বহু বছর আগ থেকেই পটুয়াখালীসহ অনেক এলাকায় গরুর মাথার চামড়া রান্না করে খাওয়া হয়। বিশেষ করে গরুর পায়া (পা)র সাথে মাথার চামড়াও রান্না করা হয়। মাথার চামড়া মোটা হওয়ায় এটির ভিন্ন চাহিদা আছে। তবে প্রতিবছর চামড়ার দাম কমে যাওয়ায় গরুর চামড়াও এখন খাবার তালিকায় যুক্ত করছেন কেউ কেউ।
নাইজেরিয়ানরা স্যুপ রান্নায় চামড়া ব্যবহার করে। আফ্রিকার আরও কয়েকটি দেশ যেমন ঘানা, ক্যামেরুন, টোগো এবং বেনিন প্রজাতন্ত্রও গরুর মাংসের সাথে এটি দিয়ে সুস্বাদু খাবার তৈরি করে।

কতটা স্বাস্থ্যকর?
গরুর চামড়া খাদ্যমান হিসেবে একেবারে মন্দ নয়। চামড়ায় উপাদান হিসেবে প্রোটিন, কার্বোহাইড্রেট, চর্বি, ফাইবার এবং পানি থাকে। গরুর চামড়ার প্রোটিন সাধারণত জিলেটিন হিসেবে থাকে। জিলেটিন হাড় ও ত্বক গঠনের জন্য গুরুত্বপূর্ণ। যদিও গরুর চামড়ায় ভিটামিন ও মিনারেল থাকে না বললেই চলে। তবে, খুবই সামান্য পরিমাণ চর্বি থাকায় শরীরে কোনো ধরনের ক্ষতিকর প্রভাব ফেলে না।

কীভাবে গরুর চামড়া রান্নার উপযোগী করবেন?
* প্রথমে গরুর চামড়া এক থেকে দেড় ফুট টুকরা করে নিতে হবে।
* এবার মেঝেতে রেখে চামড়ার উপরের অংশে গরম পানি ঢেলে সঙ্গে সঙ্গে ধাতব চামচ দিয়ে আঁচড়
দিন। দেখবেন খুব সহজেই চামড়ার লোমগুলো উঠে যাবে।
* চামড়া থেকে যে কোনও ময়লা বা ধূলিকণা সরাতে লোহার স্পঞ্জ ব্যবহার করতে পারেন।
* লোম উঠে যাবার পর চামড়ার নিচের অংশ পরিষ্কার করে ছোট ছোট টুকরা করতে হবে।
* এরপর ভালোভাবে ধুয়ে গরম পানিতে সিদ্ধ করতে হবে। সিদ্ধ হলে, প্রয়োজনীয় মশলা দিয়ে গরুর মাংসের মত করে রান্না করুন।
রান্না করার পর রুটি অথবা ভাতের সাথে খেতে পারেন মাংসের বিকল্প হিসেবে।

এনবি/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply