‘রুফুস দ্য হক’; উইম্বলডনে উপদ্রব করা পাখিদের তাড়ায় এই বাজপাখি

|

ছবি: সংগৃহীত

টেনিসের অন্যতম আকর্ষণীয় আসর উইম্বলডন। এই আসর সুষ্ঠুভাবে আয়োজনের জন্য একাধিক ব্যবস্থা গ্রহণ করে থাকে উইম্বলডন আয়োজকরা। কিন্তু একজনকে ছাড়া এই আসর আয়োজন করার কথা ভাবতেই পারে না আয়োজকরা। সেন্টার কোর্টে বিভিন্ন পাখি তাড়ানোর কাজ করে সে। তার নাম ‘রুফুস দ্যা হক’। সকল তারকাদের ছাপিয়ে উইম্বলডন আসরে নজর কাড়ে এই বাজপাখিটি।

১৫ বছর আগে নর্দ্যাম্পটনশায়ারে জন্ম রুফুসের। ওয়েন ডেভিস নামক এক পাখিপালকের দ্বারা প্রশিক্ষিত এক চালাক পাখি সে। প্রতিদিন ভোর ছয়টা থেকে সকাল নয়টা পর্যন্ত উইম্বলডনে বিভিন্ন কোর্টের পরিচর্যা কাজ চলে। সে সময় ৪২ একর এই জায়গার পরিচর্যা কাজে যেন কোনো ত্রুটি না থাকে সে দায়িত্বই রুফুসের। পাঁয়ে একটি ঘণ্টা আছে, যা তার আশে পাশে থাকায় ইঙ্গিত দেয়। সেই সাথে শরীরের সাথে লাগানো থাকে একটি জিপিএস, যেন তার অবস্থান সহজেই ট্র্যাক করা যায়। এমন নিষ্ঠাবান দায়িত্ব পালন দেখে টেনিস তারকা অ্যান্ডি মারে থেকে শুরু করে রানি ক্যামিলা সকলেই মুগ্ধ রুফুসের উপর।

সংগৃহীত ছবি

টেনিস খেলোয়াড় প্যাম স্রিভার বলেন, অনেকবারই সার্ভ করতে গিয়ে মনঃসংযোগ নষ্ট হয়েছে। সার্ভ করার সময় হঠাৎ করে পায়রা কোর্টে নেমে আসত। তখন খুব অসুবিধা হত। তবে রুফুস আসার পর কোনো অসুবিধা হয়নি।

অনান্য টেনিস আসরে ড্রোনের মাধ্যমে পায়রা তাড়ানোর কাজ করা হলেও, রুফুসেই বিশ্বাসী উইম্বলডন আয়োজকরা। কিন্তু এবার আসর শেষেই হয়তো রুফুস আবসরে যাবে এমন ইঙ্গিত এর মালিক ওয়েন ডেভিসের কণ্ঠে। তখন রুফুসের জায়গায় হয়তো দেখা যাবে অন্য কাউকে।

উল্লেখ্য, বাজপাখি পালাই ওয়েন ডেভিসের পারিবারিক ব্যাবসা। এয়ারপোর্ট, খাদ্য উৎপাদন কেন্দ্র ও বিভিন্ন ঐতিহ্যশালী বাড়ির দেখাশোনার কাজে বাজপাখি সরবরাহ করেন ডেভিস। তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply