যুদ্ধের জেরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সমালোচনা প্রধানমন্ত্রীর

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, দুই দেশের যুদ্ধের কারণে বিশ্বের মানুষকে কষ্ট দেয়া মানবাধিকার লঙ্ঘন। একটি দেশকে শাস্তি দিতে গিয়ে অন্য দেশের ক্ষতি করা থেকে সরে আসতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৮ তলা অফিস ভবন উদ্বোধন এবং ‘বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ পদক’ প্রদান অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন শেখ হাসিনা। বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে পণ্যের খরচ বেড়েছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ। নানা প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ব্যবস্থাও ভেঙে পড়ছে দিন দিন। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত বিবেচনা করা উচিৎ বলে মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে তাদের দেশের মানুষও কষ্ট পাচ্ছে। সামনের দিন আরও কঠিন হওয়ার ইঙ্গিত দিয়ে দেশের মানুষকে উৎপাদন বাড়ানোর আহ্বান জানান।

কূটনৈতিক উৎকর্ষতা সাধনে বঙ্গবন্ধু পদক পান পোলান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন এবং ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply