তথ্য চুরি রুখতে নতুন অ্যাপ আনছে অ্যাপল, নাগাল পাবে না সরকারও

|

সাইবার সুরক্ষা দিতে নতুন নিরাপত্তা অ্যাপ নিয়ে আসছে অ্যাপল। অ্যাপল তার আইফোন, আইপ্যাড ও ম্যাক ডিভাইস গুলোর জন্য ‘লক ডাউন’ নামের একটি নতুন নিরাপত্তা টুল নিয়ে এসেছে। অ্যাক্টিভিস্ট, সাংবাদিক এবং সরকারি কর্মকর্তাদের মতো হাই-প্রোফাইল কিছু ব্যক্তি এই টুলের সুবিধা পাবেন বলে জানিয়েছে টেক জায়ান্ট কোম্পানিটি। ফলে এখন থেকে সরকারও কোনো ব্যক্তির তথ্য চুরি করতে পারবে না। বুধবার (৬ জুলাই) এক বিবৃতিতে এমন তথ্য জানায় সংস্থাটি। খবর ব্লুম বার্গের।

অ্যাপল তার বিবৃতিতে জানায়, অ্যাক্টিভিস্ট, সাংবাদিক এবং সরকারি কর্মকর্তা যারা মারাত্মক সাইবার হামলার ঝুঁকিতে থাকেন, তারা এ নিরাপত্তা টুলের মাধ্যমে নিরাপদ থাকতে পারবেন।

বিবৃতি থেকে আরও জানা যায়, নিরাপত্তা অ্যাপটির মাধ্যমে রাষ্ট্রীয়ভাবে ব্যবহার করা যেকোনো স্পাইওয়্যার থেকে সুরক্ষা দিতে অনন্য ভূমিকা পালন করবে এটি। এর ফলে সরাসরি কিংবা দূর থেকে কেও ডিভাইসটি নিয়ন্ত্রণ করতে পারবে না বলেও জানায় অ্যাপল।

গেল কয়েক বছর ধরে রাষ্ট্রীয় নানা সংস্থা অ্যাপলের ডিভাইস থেকে ব্যবহারকারীর তথ্য চুরি করে আসছে। ফলে এ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এলো অ্যাপল।

গেল বছর মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কয়েকজন কর্মকর্তার অ্যাপল ডিভাইস থেকে তথ্য চুরির ঘটনার পর নড়েচড়ে বসে অ্যাপল। এ ঘটনায় ইসরায়েল ভিত্তিক কোম্পানি এনএসও’র বিরুদ্ধে মামলাও করে। অভিযোগ করা হয় সংস্থাটি অ্যাপল ডিভাইস থেকে তথ্য চুরির জন্য পেগাসাস নামক সফটওয়্যার তৈরি করে।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply