ভারত ও চীন থেকে তিন মাসে রাশিয়ার আয় ২৪ বিলিয়ন ডলার

|

ছবি: সংগৃহীত

ভারত ও চীনের কাছে জ্বালানি বিক্রি করে মাত্র তিন মাসে ২৪ বিলিয়ন ডলার আয় করেছে রাশিয়া। ইউক্রেনে অভিযান শুরুর পরবর্তী তিন মাসে এ আয় করেছে দেশটি। খবর আলজাজিরার।

খবরে বলা হয়, গত মার্চ থেকে মে মাস পর্যন্ত তিন মাসে জ্বালানি বাবদ রাশিয়াকে ১৮.৯ বিলিয়ন ডলার দিয়েছে চীন। যা গত বছর একই সময়ের তুলনায় দ্বিগুণ। অন্যদিকে ভারত রাশিয়াকে এই সময়ে জ্বালানি বাবদ দিয়েছে ৫.১ বিলিয়ন ডলার। অন্য সময়ের তুলনায় যা পাঁচগুণ বেশি।

সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ারের প্রধান বিশ্লেষক লাউরি মিলভিরতা বলেন, পাইপলাইন ও প্রশান্ত মহাসাগরীয় বন্দরগুলো ব্যবহার করে রাশিয়া যেসব জরুরি পণ্য রফতানি করতে পারে, তার সবই কিনছে চীন।

চীনের সঙ্গে রাশিয়ার দীর্ঘদিনের বাণিজ্য ও কৌশলগত সম্পর্ক রয়েছে। মূল্যহ্রাস ও স্থানীয় মুদ্রায় মূল্য পরিশোধের সুযোগ দিয়ে এ দুই দেশের সঙ্গে এ বছর বাণিজ্যপ্রবাহ আরও শক্তিশালী করেছে মস্কো।

চীন বিশ্বের সবচেয়ে বড় জ্বালানি আমদানিকারক দেশ। সাইবেরিয়ান তেল ও গ্যাস আমদানির জন্য তাদের ডেডিকেটেড পাইপলাইন আছে। করোনায় লকডাউনের কারণে ২০২২ সালের প্রথম ছয় মাসে দেশটির জ্বালানি ব্যবহারের পরিমাণ কম হলেও উচ্চ মূল্যের কারণে এ সময়ের মধ্যে রাশিয়ার জ্বালানি কেনা বাবদ বেশ অর্থ খরচ করতে হয়েছে তাদের।

অন্যদিকে ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার কাছ থেকে ভারতের তেল ও কয়লা আমদানি বেড়েছে। একই সময়ের মধ্যে রাশিয়ার কাছ থেকে তিনটি জাহাজভর্তি তরলীকৃত প্রাকৃতিক গ্যাসও কিনেছে দিল্লি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply