মাঠে ভয়ঙ্কর রুট-বেয়ারস্টো, মাঠের বাইরে ম্যাককালাম

|

ছবি: সংগৃহীত

জো রুট-জনি বেয়ারস্টোর রসায়নে ভারতকে অবিশ্বাস্য এক হার উপহার দিয়েছে ইংল্যান্ড। এ বছর এই দুই ব্যাটার এখন পর্যন্ত হাঁকিয়েছেন ১২টি সেঞ্চুরি। যে কারণে সর্বশেষ ৪ টেস্টের ৪টিতেই ২৫০ এর বেশি টার্গেট তাড়া করে ম্যাচ জিতেছে ইংল্যান্ড। এর পেছনে রয়েছে কোচ ব্রেন্ডন ম্যাককালামের দারুণ অবদান।

২০১৯ এর নভেম্বর মাসে ভিরাট কোহলির টেস্ট সেঞ্চুরির সংখ্যা ২৭টি ও জো রুটের ১৬টি। ২০২২ এর জুলাই মাসে এসে ভিরাট আছেন সেই ২৭টিতেই কিন্তু রুটের সেঞ্চুরির সংখ্যা ২৮ ছাড়িয়েছে।

এই পরিসংখ্যানেই বোঝা যাচ্ছে কী দুর্দান্ত ফর্মে আছেন জো রুট। এজবাস্টন টেস্টে অসম্ভবকে সম্ভব করা ২য় ইনিংসে এই রুটের ব্যাটে চড়েই ভারতকে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। যেখানে তার যোগ্য সঙ্গী ছিলেন জনি বেয়ারস্টো। ৩৭৮ রানের টার্গেট ইংল্যান্ড টপকে গেছে মাত্র ৩ উইকেট হারিয়ে ।

২৬৯ রানের অপরাজিত পার্টনারশিপের ম্যাচ উইনিং জার্নিতে রুট-বেয়ারস্টো পৌঁছে গিয়েছিলেন বিশ্ব রেকর্ডের দ্বারপ্রান্তে। কোনো টেস্ট ম্যাচের ৪র্থ ইনিংসে চতুর্থ সর্বোচ্চ পার্টনারশিপের মালিক এখন রুট- বেয়ারস্টো জুটি।

২০২২ সালে রুট আর বেয়ারস্টো মিলে করেছেন এক ডজন সেঞ্চুরি। একেকজন করেছেন ৬টি করে সেঞ্চুরি। যা টেস্ট ক্রিকেটে এক বছরে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড।

ব্যাক্তিগতভাবে ভয়ঙ্কর সুন্দর সময় পার করছেন জনি বেয়ারস্টো। সর্বশেষ ৫ ইনিংসে ৪টি সেঞ্চুরি হাঁকিয়ে বোলারদের জন্য রীতিমত ত্রাস বনে গেছেন এই ডানহাতি।

ব্যাক্তিগত এই পারফরম্যান্সগুলো সামগ্রিকভাবে দলের ওপর প্রভাব ফেলছে। ম্যাককালাম দায়িত্ব নেয়ার আগে ১৭ টেস্টে ১ জয় পাওয়া ইংল্যান্ড সর্বশেষ ৪ টেস্টের চারটিতেই ২৫০ রানের বেশি টার্গেট তাড়া করে ম্যাচ জিতেছে। বলা যায়, নতুন যুগের টেস্ট ক্রিকেটের সূচনা করেছে ইংল্যান্ড। যেখানে তাদের মূলমন্ত্র হচ্ছে আক্রমণ। মাঠে পারফর্ম করছেন রুট-বেয়ারস্টোরা। আর মাঠের বাইরে থেকে কলকাঠি নাড়ছেন ব্রেন্ডন ম্যাককলাম।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply