হ্যাকিংয়ের শিকার ব্রিটিশ আর্মির টুইটার ও ইউটিউব অ্যাকাউন্ট

|

হ্যাক হওয়ার পর ব্রিটিশ আর্মির টুইটার অ্যাকাউন্ট।

ব্রিটিশ সেনাবাহিনীর টুইটার ও ইউটিউব অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে। এরপর বিভিন্ন ক্রিপ্টোমুদ্রা জালিয়াতির প্রচারণায় ব্যবহৃত হয়েছে অ্যাকাউন্টগুলো। তবে, অ্যাকাউন্টগুলো এখন হ্যাকারদের কবল থেকে উদ্ধার করা হয়েছে। খবর দ্য ভার্জ এর।

রোববার (৩ জুলাই) যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় হ্যাকিংয়ের কবলে পড়ার বিষয়টি নিশ্চিত করেছে। তবে, হ্যাকাররা ঠিক কখন অ্যাকাউন্টগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে সেই বিষয়টি পরিষ্কার করেনি।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ অফিস টুইট বার্তায় জানায়, সেনাবাহিনীর টুইটার ও ইউটিউব অ্যাকাউন্টে আক্রমণের বিষয়টি নিয়ে অবগত আছি আমরা এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে। সেনাবাহিনী তথ্য সুরক্ষাকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিচ্ছে এবং এই সমস্যার সমাধান করছে।

এরমধ্যে বাহিনীটির টুইটার অ্যাকাউন্ট দখল করে এর ‘প্রোফাইল পিকচার’, ‘বায়ো’ এবং ‘কভার ফটো’ পাল্টে দিয়েছিল হ্যাকাররা। ফলে, সেনাবাহিনীর অ্যাকাউন্টটি ‘দ্য পজেসড এনএফটি’ সংগ্রহের সঙ্গে সম্পৃক্ত একটি অ্যাকাউন্টের মতো দেখাচ্ছিল।

অ্যাকাউন্টটি থেকে এনএফটি প্রদানের বিভিন্ন রিটুইট করার পাশাপাশি ব্যবহারকারীদের সংশ্লিষ্টতা বাড়ানোর জন্য পিন করা টুইটে একটি ভুয়া এনএফটি মিনটিং ওয়েবসাইটের লিংকও দিয়েছিল হ্যাকাররা।

হ্যাকিংয়ের শিকার হওয়ার পর বাহিনীটির ইউটিউব চ্যানেল।

আর ব্রিটিশ সেনাবাহিনীর ইউটিউব চ্যানেল থেকে সব ভিডিও মুছে দেয় হ্যাকাররা। এরপর চ্যানেলটির নাম বদলানোর পাশাপাশি প্রোফাইল পিকচারে বিনিয়োগ প্রতিষ্ঠান ‘আর্ক ইনভেস্ট’-এর ছবি জুড়ে দেয়া হয়। আর টুইটারের সাবেক সিইও জ্যাক ডরসি এবং টেসলার সিইও ইলন মাস্কের কয়েকটি পুরনো লাইভস্ট্রিম আপলোড করা হয়। জুন মাসে আর্ক ইনভেস্ট আয়োজিত ‘দ্য বি ওয়ার্ড’ সম্মেলনের অংশ ছিল এসব লাইভস্ট্রিম।

চ্যানেলটি থেকে একসঙ্গে চারটি লাইভস্ট্রিম প্রচারিত হয়। যা দেখেছে হাজার হাজার দর্শক। এছাড়া, একটি ক্রিপ্টো জালিয়াতিতে অংশ নিতে এবং ব্যবহারকারীর আগ্রহ বাড়ানোর জন্য ভিডিওতে একটি ‘ওভারলে’ যোগ করেছিল হ্যাকাররা।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply