যুক্তরাষ্ট্রে আইসক্রিম খেয়ে ১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২২ জন

|

ছবি: সংগৃহীত

একটি কোম্পানির আইসক্রিম থেকে ছড়ানো লিসটেরিয়ার (রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া) প্রাদুর্ভাবে যুক্তরাষ্ট্রে ১ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে, হাসপাতালে ভর্তি হয়েছেন ১০ রাজ্যের ২২ জন। দ্য সানে প্রকাশিত হয়েছে এই খবর।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, ফ্লোরিডার সারাসোটায় অবস্থিত বিগ ওলাফ ক্রিমারি নামক একটি আইসক্রিম কোম্পানির পণ্য হতেই এই লিসটেরিয়া ছড়িয়েছে বলে অনুমান করা যাচ্ছে। নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, কোনো নোটিশ না আসা পর্যন্ত তারা আইসক্রিম বিক্রি করতে পারবে না।

ফ্লোরিডার স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, বিগ ওলাফ ক্রিমারির আইসক্রিম থেকেই ছড়িয়েছে লিসটেরিয়া; যাতে আক্রান্ত হয়েছে ১০টি রাজ্যের মানুষ। ইলিনয়ে একজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে। এছাড়া, ম্যাসাচুসেটসে এক নারীর গর্ভপাতের ঘটনাও ঘটেছে।

সিডিসি জানিয়েছে, সংক্রমণের শিকার সকলেই ফ্লোরিডায় বাস করেন কিংবা, বিগত কয়েকদিনের মধ্যে ফ্লোরিডা গেছেন। লিসটেরিয়ায় আক্রান্ত ১২ জন ফ্লোরিডার বাসিন্দা। এছাড়া অন্যান্যরা থাকেন নিউইয়র্ক, ম্যাসাচুসেটস, পেনসিলভেনিয়া, নিউজার্সি, জর্জিয়া, ইলিনয়, মিনেসোটা, ক্যানসাস এবং কলোরাডোতে।

তদন্তের অংশ হিসেবে ১৭ জনের সাথে আলাপচারিতা শেষে সিডিসি জানায়, অসুস্থ হওয়ার আগে ১৪ জনই আইসক্রিম খাওয়ার কথা জানিয়েছে। তাদের মধ্যে আবার ৬ জনই বিগ ওলাফ ক্রিমারি ব্র্যান্ডের নাম বলেছে। আর অন্যান্যরা যেখানে থাকেন, সেখানেও কোম্পানিটি হতে আইসক্রিম সরবরাহ করা হয়।

আরও পড়ুন: জার্মানির বারে মানুষের আদলে কাজ করছে রোবট

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply