বেয়ারস্টোর সেঞ্চুরির পরেও ভারতকে হারাতে ইংল্যান্ডের মিরাকলের অপেক্ষা

|

ছবি: সংগৃহীত

জনি বেয়ারেস্টোর দুর্দান্ত সেঞ্চুরি সত্ত্বেও এজবাস্টন টেস্টে ভারতকে হারাতে মিরাকলের জন্য অপেক্ষা করতে হবে ইংল্যান্ডকে। বুমরাহ, শামি, সিরাজদের দারুণ বোলিংয়ের পর চেতেশ্বর পুজারার তৃতীয় ইনিংসের হাফ সেঞ্চুরিতে ২৫৭ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন শেষ করেছে ভারত। ১৩২ রানের লিড নেয়ার পর দ্বিতীয় ইনিংসে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১২৫ রান।

৫ উইকেটে ৮৪ রান নিয়ে তৃতীয় দিনের ব্যাটিং শুরু করে ইংল্যান্ড। ১২ রানে অপরাজিত বেয়ারস্টো একপাশ আগলে রাখলেও বেশিক্ষণ টিকতে পারেননি বেন স্টোকস। দুইবার জীবন পেয়েও আক্রমণের তীব্রতা না কমানোর মাশুল গুনতে হয় তাকে শার্দুল ঠাকুরের বলে মিড অফে ক্যাচ দিয়ে ২৫ রানে সাজঘরে ফিরে। এরপর ৩৬ রান করে ফেরেন উইকেট রক্ষক ব্যাটার স্যাম বিলিংস। এই জুটিতেই হাত খুলে রান করা শুরু করেন বেয়ারস্টো। ভিরাট কোহলির সাথে কথার লড়াইয়ের পরই মূলত ভারতীয় বোলারদের ওপর পাল্টা আক্রমণ শুরু করেন দুর্দান্ত ফর্মে থাকা বেয়ারস্টো। ক্যারিয়ারের ১১তম শতক তুলে ১০৬ রান করে মোহাম্মদ শামির আউটসুইঙ্গারে প্যাভিলিয়নে ফেরেন বেয়ারস্টো। ২৮৪ রানে থামে ইংলিশদের প্রথম ইনিংস। মোহাম্মদ সিরাজ ৪, বুমরাহ ৩ ও শামি তুলে নেন ২ উইকেট।

১৩২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। আবারও কেমস অ্যান্ডারসনের বলে মাত্র ৪ রানে ফেরেন ওপেনার শুভমান গিল। ৩’এ নামা হানুমা বিহারিও পারেননি সুবিধা করতে। ভালো শুরুর ইঙ্গিত দিয়েও আরও একবার ব্যর্থ হলেন ভিরাট কোহলি। ২০ রান করে বেন স্টোকসের হঠাৎ লাফিয়ে ওঠা বলে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য হন ফর্মের সাথে লড়তে থাকা কোহলি। স্যাম বিলিংস সেই ক্যাচ মিস করলেও তার হাত থেকে বেড়িয়ে যাওয়া বল অনেকটা রিফ্লেক্সের জোরেই তালুবন্দি করেন জো রুট।

ছবি: সংগৃহীত

কোহলির বিদায়ে ৭৫ রানে ৩ উইকেট হারায় ভারত। ইংল্যান্ডও শেষ বিকেলে খেলায় ফিরে আসার জোর চেষ্টা চালায়। তবে ওপেন করতে নেমে রক সলিড ডিফেন্সের প্রদর্শনী দেয়া পুজারা তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৩৩ তম অর্ধশতক; আর অন্যদিকে ক্রিজে আছেন এই টেস্টের রং দুই সেশনেই পাল্টে দেয়া রিশাভ পান্ত। আবারও অনেকটা বলপ্রতি রান তুলেই ৩০ রানে অপরাজিত আছেন এই আক্রমণাত্মক ব্যাটার। শেষ দুইদিন হাতে আছে বলে খেলায় ফলাফল না আসার কোনো কারণ নেই। আর আজ ভারতের ৭ উইকেট দ্রুত তুলে নিয়ে ৪র্থ ইনিংসে অসাধারণ ব্যাট না করলে সিরিজে সমতা আনা সম্ভব হবে না স্টোকসের দলের পক্ষে। আর এতগুলো শর্তের সবই পূরণ করা তো কিছুটা অস্বাভাবিকই শোনায়!

আরও পড়ুন: সাকিবের লড়াইয়েও হার এড়াতে পারলো না টাইগাররা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply