জার্মানির বারে মানুষের আদলে কাজ করছে রোবট

|

মানুষের বদলে রোবট দিয়ে চলছে বার। জার্মানির মিউনিখের তাক লাগাচ্ছে রোবট। কর্মী স্বল্পতায় বিকল্প হিসেবে প্রযুক্তি ব্যবহারের কথা ভাবেন বারের মালিক। পরীক্ষামূলক পর্যবেক্ষণের পর স্থায়ীভাবে রোবট ব্যবহারের বিষয়ে নেয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত। এতে কারো চাকরি হারানোর শঙ্কা নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ। রোবট সহকর্মী পেয়ে খুশি বারের অন্য কর্মচারীরা।

রয়টার্সের একটি খবর থেকে জানা যায়, জার্মানির মিউনিখের সাওসালিতোস নামের একটি জনপ্রিয় বারে এভাবেই তাক লাগাচ্ছে রোবট। মানুষের অবয়ব দেয়া হয়নি রোবটটিকে। তবে শুধু দু’হাতের কাজে নিমেষেই হয়ে উঠছে মানুষের বিকল্প।

সাওসালিতোস বারের ম্যানেজার ক্রিস্টোফ হেইদ বলেন, জার্মানির সবচেয়ে বড় ককটেল চেইন আমরা। তাই সুনাম ধরে রাখাটা বেশ গুরুত্বপূর্ণ। কিন্তু একই সাথে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জীবন সহজ করে তোলার বিষয়টিও মাথায় রেখেছি। আর এজন্য রোবটের বিকল্প কিছু নেই।

তিনি আরও বলেন, এ পদক্ষেপে কারো চাকরি হারানোর ভয় নেই। আমাদের এই শাখাটি কর্মী সংকটে ভুগছিল। যে সংখ্যক কর্মী ছিলো এখনও তাই-ই থাকবে। অর্থাৎ মানুষের বিকল্প হিসেবে রোবটকে ভাবছি না আমরা।

মূলত কর্মী সংকট কাটাতেই রোবট ব্যবহারের এ সিদ্ধান্ত নেয় বারটি। করোনা কাটিয়ে ওঠায় ক্রেতা সংখ্যা ফের বাড়তে শুরু করেছে। তাই পরিস্থিতি সামাল দিতে বিকল্প হিসেবে দ্বারস্থ হয়েছে প্রযুক্তির। আগামী দেড় মাস রোবট দিয়ে পরীক্ষামূলকভাবে কাজ করাবে সাওসালিতোস কোম্পানিটি। প্রজেক্টের সফলতার ওপর ভিত্তি করেই পরবর্তীতে নেয়া হবে স্থায়ীভাবে রোবট ব্যবহারের সিদ্ধান্ত।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply