হাইকোর্টের নির্দেশ অমান্য করে পুরান ঢাকার ‘নিলাম ঘর’ ভাঙার অভিযোগ

|

হাইকোর্টের নির্দেশ অমান্য করে নীলাম ঘর নামে পরিচিত পুরান ঢাকার একটি প্রাচীন ভবন ভেঙে ফেলার অভিযোগ উঠেছে। এর প্রতিবাদ জানিয়েছেন সংরক্ষণ সংস্থা আরবান স্টাডি গ্রুপের প্রধান নির্বাহী তৈমুর ইসলাম।

রোববার রাতে তৈমুর ইসলাম যমুনা নিউজকে জানান, সকালে দেখি তারা এসে বিল্ডিং ভাঙার আয়োজন করছে। তারপর আমারা ডিসি অফিসে যাই। পরে এসে দেখি বিল্ডিংয়ের বেশ কিছু রুম তারা ভেঙে ফেলেছে। ওই সময় ওখানে অনেক লোক কাজ করছিল। কোনো কোনো রুমের পুরোটাই ভেঙে ফেলেছে, আবার কিছু রুমের অংশ বিশেষ ভেঙেছে। ডিসি অফিস এবং মন্ত্রণালয় থেকে আমাদের জানানো হয়েছে এই বিল্ডিং ভাঙার ব্যাপারে কোনো রকম অনুমোদন দেয়া হয়নি।

এ সময় তিনি বলেন, এটা একটি ঐতিহ্য সম্পত্তি। সরকার এটা দেখভালের জন্য ডিসি অফিসকে দায়িত্ব দিয়েছে। তারাই বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এক বছরের জন্য লিজ দেয়। ওই বেসিসেই তারা ঢাকা বার অ্যাসোসিয়েশনকে লিজ দেয় মাস তিনেক আগে। আমরা তখন থেকেই শুনছি যে এখানে ২০ তলা ভবন তৈরি করবে তারা। আমরা তখনই এই বিষয়ে হাইকোর্টে পিটিশন দিয়েছি, মন্ত্রণালয়কে জানিয়েছি।

তিনি আরও বলেন, আমাদের কিন্তু হাইকোর্টের একটি রায় আছে। বিভিন্ন সময় রিট করতে করতে একটা সময় আমাদের একটি রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ে প্রায় বাইশ শত বিল্ডিংয়ের কথা বলা হয়েছে যে, এই সব বিল্ডিংগুলোকে ভাঙা যাবে না। এখানে কোনো ধরনের ভবন নির্মাণ করা যাবে না। ভবনের কোনো নকশা পরিবর্তন করা যাবে না। এই রায়ে রাজউককে আলাদা করে বলে দেয়া আছে যে, এই বিল্ডিংয়ের জায়গায় আলাদা কোনো ভবনের নকশার অনুমোদন দেয়া যাবে না।

এই গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী ভবনটি ধ্বংসের প্রতিবাদে এবং একই সাথে আরবান স্টাডি গ্রুপের সদস্যদের সাথে অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে সোমবার (৪ জুলাই) বিকাল ৪টায় জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন কার্যক্রমের আয়োজন করা হবে বলেও জানান তিনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply