অনলাইন প্ল্যাটফর্মেও জমে উঠছে কোরবানির হাট

|

আর মাত্র কয়েকদিন, এরপর-ই কোরবানির ঈদ। এ উপলক্ষ্যে হাটে গিয়ে দরদাম করে পশু কেনার রেওয়াজ দীর্ঘ দিনের। কিন্তু নাগরিক জীবনের ব্যস্ততায় অনেকেরই পক্ষে তা কঠিন হয়ে উঠে। আর এমন মানুষরা দিনদিন ঝুঁকছে অনলাইন মার্কেটপ্লেসে।

আগ্রহ নিয়ে তারা ঘরে বসেই অনলাইনে নানান মার্কেটপ্লেস থেকে কিনছেন পছন্দের পশুটি। এমন একাধিক অনলাইন মার্কেটপ্লেস জানিয়েছে, আগের তুলনায় এবার বেশ বড় পরিসরে কোরবানির পশু বেচাকেনার প্রস্তুতি নিয়েছেন তারা। বলা হচ্ছে, আগের বছরের চেয়ে এবার আরও বেশি সাড়া পাচ্ছেন অনলাইন শপের ব্যবসায়ীরা। আর ধীরে ধীরে জমে উঠছে এ ডিজিটাল কোরবানির হাট।

এদিকে ক্রেতারা জানিয়েছেন, অনলাইনে পশু কিনতে আগ্রহী হচ্ছেন তারা। বাজারে গিয়ে দালালের খপ্পরে পড়তে হয়। অনেকেই আবার সময় স্বল্পতার কারণে হাটে যেতে চান না। আর তাই বেছে নিচ্ছেন অনলাইন মার্কেটপ্লেস।

ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে পশুর ওজন, রঙ, দামের বিবরণসহ হোম ডেলিভারির সুবিধা দিচ্ছে অনলাইন ব্যবসায়ীরা। দাম পরিশোধ করা যাবে ডেভিড বা ক্রেডিট কার্ডে। কেউ চাইলে মোবাইল আর্থিক পরিষেবার মাধ্যমেও পশুর দাম পরিশোধ করতে পারবেন।

প্রিয়মপের প্রধান পরিচালন কর্মকর্তা রোমেল ডি রোজারিও বলেন, খামরিরা নিজেরা যা প্রতিপালন করছে, তা আমাদের ওয়েবসাইটে তোলা হচ্ছে। মান নিয়ে কোন আপস নয়। অনেক বিশ্লেষণ করে দাম নির্ধারণ করা হচ্ছে।

ক্রেতাদের আকৃষ্ট করতে অনলাইন প্ল্যাটফর্মগুলো বিশেষ কিছু সুবিধাও রেখেছে। কেউ কেউ কোরবানীর পর বর্জ্য অপসারণের কাজ করে দেয়ার কথাও বলছে।

এছাড়া, প্রতিটি জেলায় আলাদা আলাদা অনলাইন প্ল্যাটফর্মে পশু বিক্রি করা হচ্ছে। যা তত্ত্ববধায়ন করছে সংশ্লিষ্ট জেলার প্রাণিসম্পদ অধিদফতর।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply