বুমরাহর ক্যামিওর সাথে পেস তাণ্ডবে বৃষ্টিবিঘ্নিত দিনটি ভারতের

|

ছবি: সংগৃহীত

ভারতের ইতিহাসের প্রথম ফাস্ট বোলার ক্যাপটেন জাসপ্রিত বুমরাহ বোধহয় তার ১ টেস্টের অধিনায়কত্বকে স্মরণীয় করে রাখতে ধনুকভাঙ্গা পণ করেছেন নেমেছেন এজবাস্টনে! ১০ নম্বরে ব্যাট করতে নেমে ব্রায়ান লারার বিশ্বরেকর্ড ভেঙে দেয়াই নয়; স্ট্রাইক বোলার হিসেবে আসল কাজেও তিনি ভেঙে দিয়েছেন ইংলিশদের টপ অর্ডার। আর তাই, এজবাস্টনের বার্মিংহামে দ্বিতীয় দিন শেষেই বিপাকে পড়েছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ভারতের করা ৪১৬ রানের জবাবে বুমরাহর পেস তাণ্ডবে ৫ উইকেটে ৮৪ রান করে দিন শেষ করেছে ইংলিশরা।

আগের দিনের ৭ উইকেটে ৩৩৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে ভারত। ৮৩ রানে অপরাজিত থাকা রবীন্দ্র জাদেজা সেঞ্চুরি পূর্ণ করার জন্য ব্যস্ত হননি। মোহাম্মদ শামির সাথে স্ট্রাইক রোটেট করেছেন বেশ ক’বারই। এরপর ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন জাদেজা। ১০৪ রান করে এই অলরাউন্ডার ফেরার পর ক্রিজে আসেন অধিনায়ক জাসপ্রিত বুমরাহ। স্টুয়ার্ট ব্রডের ওভারে কী যে করলেন তিনি, তার ব্যাখ্যা পাওয়া কঠিন! ব্রডের ওভারে বুমরাহর ব্যাট থেকে আসে ২৯ রান। আর টেস্টে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ডে ব্রায়ান লারাকে পেছনে ফেলেন এই ফাস্ট বোলার! ১৬ বলে ৩১ রান করে বুমরাহ অপরাজিত থাকলেও মোহাম্মদ সিরাজ আউট হলে ৪১৬ রানে থামে ভারতের ইনিংস।

আরও পড়ুন: এবার টেস্টে ১ ওভারে সর্বোচ্চ রান দিলেন ব্রড; স্ট্রাইক প্রান্তে ভারতীয় ব্যাটারই

বোলিংয়েও শুরু থেকেই ইংল্যান্ডকে চেপে ধরেন বুমরাহ। অ্যালেক্স লিসকে পরিষ্কার বোল্ড এবং জ্যাক ক্রলি ও ওলি পোপকে টানা অফস্ট্যাম্প করিডোরে বল করে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত পাঠান ভারতের অধিনায়ক; আর ৪৪ রানে তিন উইকেট হারায় স্বাগতিকরা।

ইংলিশ ব্যাটারদের কঠিন পরীক্ষা নিয়েছেন শামি। ছবি:সংগৃহীত

ক্ষণে ক্ষণে বৃষ্টি হওয়াটাও আশীর্বাদ হিসেবে এসেছে ভারতের জন্য। বুমরাহ ও শামি বিশ্রাম নিয়ে নিয়ে টানা করে গেছেন বল। জ্যাক ক্রলিকে করা শামির এক ওভারকে তো ইএসপিএন ক্রিকইনফো নাম দিয়েছে ‘ওভার ফ্রম হেল’! এরপর ৩১ রানে ইনফর্ম জো রুটকে প্রথম পরিবর্তিত বোলার হিসেবে আক্রমণে আসা মোহাম্মদ সিরাজ আর টানা দারুণ বল করে যাওয়ার পুরস্কারস্বরূপ নাইটওয়াচম্যান জ্যাক লিচকে মোহাম্মদ শামি তুলে নিলে ৫ উইকেট হারায় ইংল্যান্ড। দিন শেষে অপরাজিত আছেন জনি বেয়ারস্টো ও অধিনায়ক বেন স্টোকস।

আরও পড়ুন: সৌদি আরবের ‘বিশেষ অতিথি’ হয়ে হজ পালনে শোয়েব আখতার

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply