চীনে টাইফুনের আঘাত, রেকর্ড বৃষ্টিপাত

|

চীনে আঘাত হেনেছে বছরের প্রথম টাইফুন। শনিবার (২ জুলাই) সকালের দিকে গুয়াংডং প্রদেশের মাওমিং শহরে এ টাইফুন আঘাত হানে বলে চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্রের এক বিবৃতিতে জানানো হয়েছে। খবর রয়টার্সের।

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকার দিকে ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার গতিতে ধেয়ে যাওয়া এই টাইফুনের নাম নামা রাখা হয়েছে ‘চাবা’। হিবিস্কাস ফুলের থাই নাম অনুযায়ী এ নামকরণ।

চাবার প্রভাবে দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলে ব্যাপক ঝড় ও বৃষ্টিপাত শুরু হয়েছে। দেশটির সবচেয়ে জনবহুল গুয়াংডং প্রদেশে রেকর্ড বৃষ্টিপাত এবং দুর্যোগের উচ্চ ঝুঁকির বিষয়ে সতর্ক করেছেন দেশটির আবহাওয়াবিদরা।

আবহাওয়া অফিস জানিয়েছে, এ টাইফুনের প্রভাবে অত্যন্ত ভারী বৃষ্টিপাত হতে পারে। এমনকি ক্রমবর্ধমান বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে যেতে পারে। কিছু কিছু এলাকায় সর্বোচ্চ ৬০০ মিলিমিটার (২৪ ইঞ্চি) পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

চাবার প্রভাবে ঝড় এবং বৃষ্টিপাতের কারণে ম্যাকাও দ্বীপপুঞ্জে একজন আহত হয়েছেন। হংকংয়ে নিখোঁজ রয়েছেন দুই ডজনের বেশি। আর উত্তাল দক্ষিণ চীন সাগরে ৩০ জন আরোহীবাহী একটি ইঞ্জিনিয়ারিং জাহাজ ভেঙে দুই টুকরা হয়ে গেছে। টাইফুন চাবার প্রভাবে ভেঙে যাওয়া জাহাজটির দুই ডজনের বেশি আরোহী এখনও নিখোঁজ রয়েছেন।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply