চোখের নিচে কালি পড়েছে? যেসব অভ্যাস বদলালে সহজেই পাবেন সমাধান

|

ছবি: সংগৃহীত।

নানা কারণে চোখের নিচে কালচে দাগ পড়তে পারে। বেশিরভাগ সময়ে শরীরে আয়রনের ঘাটতি,অতিরিক্ত মানসিক চাপ, ক্লান্তির কারণে এই সমস্যা দেখা দেয়। কারণ যাই হোক, চোখের নিচে কালচে দাগ মানেই ভোগান্তি।

এই দাগ দূর করতে গিয়ে অনেকে নানা ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে দামি প্রসাধনীর জায়গায় কয়েকটি দৈনিক অভ্যাস বদলালেই এই সমস্যার সমাধান পাওয়া যায়।

১) রাত জেগে কাজ করার অভ্যাস কিংবা সারাদিনে ক্লান্তি কাটাতে রাত জেগে মোবাইল চালানো বা রাতের পর রাত ওয়েব সিরিজ দেখার অভ্যাসের কারণে ঘুমে ব্যাঘাত ঘটে। দিনে অন্তত আট ঘণ্টার ঘুম কিন্তু জরুরি। অন্যথায় শরীরে নানা প্রকার রোগ বাসা বাঁধবে আর সঙ্গে চোখের নিচে কালিও পড়বে।

২) শরীরে পানির ঘাটতি হলে চোখের তলায় কালচেভাব, ফোলাভাব দেখা দেয়। তাই সারাদিনে পর্যাপ্ত মাত্রায় পানি পান করতে হবে।

৩) খাবারে লবণের ব্যবহার কমাতে হবে। শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে গেলে পানিশূন্যতা তৈরি হয়। ফলে চেখের তলায় কালি জমলে সেই দাগ সহজে ওঠেও না। তাই প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার এবং খাওয়ার সময় পাতে লবণ নেয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।

৪) অতিরিক্ত ধূমপানের কারণেও চোখের তলায় কালি পড়তে পারে। ধূমপানের অভ্যাস ত্বক শুষ্ক করে, ত্বকে মেলানিন, ইলাস্টিন ও কোলাজেন উৎপাদনে বাধা তৈরি করে।

৫) শরীরচর্চা করলে কেবল সুস্বাস্থ্য পাওয়া যায় এমনটা নয়, ত্বকের যত্ন নেয়ার জন্যও শরীরচর্চার প্রয়োজন হয়। শরীরচর্চা করলে শরীরে এবং ত্বকে রক্ত সঞ্চালনের মাত্রা বাড়ে। তাই নিয়মিত শরীরচর্চার অভ্যাস চোখের তলার কালিভাব মেটাতে পারে। সঙ্গে ত্বকে বয়েসের ছাপ লুকিয়ে রাখতেও সহায়তা করে।

এনজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply