এক সেঞ্চুরিতেই শচীন ও ধোনিকে ছাড়িয়ে রিশাভ পান্ত

|

ছবি: সংগৃহীত

এজবাস্টনে দুর্দান্ত সেঞ্চুরি করে আলোচনায় এখন ভারতের উইকেটরক্ষক রিশাভ পান্ত। আর তা হবে নাই-বা কেন? এজবাস্টনের বার্মিংহামে ইংলিশদের কেবল সামনের পা থেকে পেছনের পায়ে ভর দিতেই বাধ্য করেননি পান্ত, এই ইনিংসেই ২৪ বছর বয়সী এই তরুণ টপকে গেছেন ক্রিকেটের দুই কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও মহেন্দ্র সিং ধোনিকে।

এজবাস্টন টেস্টের প্রথমদিনে ১১১ বলে পান্ত খেলেছেন ১৪৬ রানের ঝড়ো এক ইনিংস। এর মধ্যে ছিল ২০টি চার ও ৪টি ছয়। ২৪ বছর ২৭১ দিন বয়সে ১০৩টি ছক্কা হাঁকিয়েছেন পান্ত। আর এর মধ্য দিয়েই, আন্তর্জাতিক ক্রিকেটে কম বয়সে ১০০ ছক্কা মারার রেকর্ড গড়েছেন রিশাভ পান্ত; যা আগে ছিল শচীন টেন্ডুলকারের দখলে। আন্তর্জাতিক ক্রিকেটে শততম ছক্কা হাঁকাতে ব্যাটিং মায়েস্ত্রো শচীনের লেগেছিল ২৫ বছর।

এছাড়া ৮৯ বলে সেঞ্চুরি করে ভারতের উইকেটরক্ষক ব্যাটারদের মধ্যে দ্রুততম সেঞ্চুরিয়ান হয়েছেন পান্ত। এর আগে এই রেকর্ডটি ছিল এম এস ধোনির দখলে। ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে ৯৩ বলে সেঞ্চুরি পূর্ণ করেন ধোনি।

ইংলিশদের বিপক্ষে এই বাঁহাতি ব্যাটারের খুনে ব্যাটিংয়ে বেন স্টোকসের দল এখন ভাবতে বাধ্য হচ্ছে, যে ধরনের পাল্টা আক্রমণ তারা করবে বলে ঠিক করেছিল একদম সেই আক্রমণাত্মক ক্রিকেটের দর্শক হয়েই দিন শেষ করতে হয়েছে তাদের। রিশাভ পান্ত পারেননি দেড়শো রানের মাইলফলক টপকাতে। তবে দুই রেকর্ডে যে টপকে গেছেন শচীন ও ধোনিকে!

আরও পড়ুন: এজবাস্টন টেস্টে পান্ত-জাদেজার ব্যাটে ভর দিয়ে চালকের আসনে সফরকারী ভারত

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply