ইরানে শক্তিশালী ভূমিকম্পে নিহত অন্তত ৫

|

ইরানে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় শনিবার (২ জুলাই) ভোরে দেশটির দক্ষিণাঞ্চলের হরমোজোগান প্রদেশে ৬ দশমিক ১ মাত্রার কম্পন অনুভূত হয়। এখন পর্যন্ত ১২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে এবং তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর ডয়েচেভেলে।

ইউরোপের ভূমিকম্প গবেষণা সংস্থা ইউরোপিয়ান মেডিটেরেনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার জানায়, শুক্রবার রাত ১টা ৩২ মিনিটে দিকে আঘাত হানে প্রথম ভূমিকম্পটি। হরমোজগান প্রদেশের বন্দর খামির শহরের কাছে ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

প্রায় দু’ঘণ্টা পর রাত ৩টা ২৪ মিনিটে হরমোজগান প্রদেশের সায়েহ খোশ গ্রামে পরবর্তী ভূমিকম্পটি আঘাত হানে। এছাড়া প্রথম ও দ্বিতীয় ভূমিকম্পের মাঝের দু’ঘণ্টায় ৪ মাত্রার কয়েকটি ভূকম্পন হয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা জানিয়েছে, ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ছয় দশমিক এক মাত্রার কম্পন অনুভূত হয়। এটি ইরানের গালফের কাছাকাছি সায়েহ খোশ গ্রামে আঘাত হানে। প্রথমবারের ভূমিকম্পের পর অন্তত ১২টি ছোট-খাটো কম্পন অনুভূত হয়।

বন্দর লেগেহ’র গভর্নর ফোয়াদ মোরাদজাদেহ বলেন, প্রথম ভূমিকম্পেই মানুষ হতাহত হয়, তবে এর পরবর্তীতে আরও দু’টি বড় ভূমিকম্পে কেউ হতাহত হয়নি। বেশিরভাগ মানুষ ঘর থেকে বেরিয়ে যাওয়ায় তারা কেউ হতাহত হননি। আমরা এখন ঘর ভেঙে যাওয়া মানুষদের তাবুর ব্যবস্থা করছি এবং দমকল বাহিনীর কর্মীরা ঘটনাস্থলে কাজ করছেন।

এটিম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply