নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি লিট ডিগ্রি গ্রহণ করলেন প্রধানমন্ত্রী

|

পশ্চিমবঙ্গের আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টর অব লিটারেচার-ডি লিট ডিগ্রি গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবর্তনে এ সম্মাননা তুলে দেয়া হয় প্রধানমন্ত্রীর হাতে।

শোষণমুক্ত, বৈষম্যহীন সমাজ গঠনে এবং গণতন্ত্র, নারীর ক্ষমতায়ন, দারিদ্র দূরীকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষের উন্নয়নে অসাধারণ ভূমিকা রাখার জন্য শেখ হাসিনাকে এ ডিগ্রি দেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী।

সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে বলেন, এ সম্মাননা পুরো বাংলাদেশের। দুই বাংলার সব বাঙালির প্রতি সম্মাননা উৎসর্গ করেন তিনি। সমাজে নজরুলের অসাম্প্রদায়িক চেতনা সমুন্নত রাখার আহবান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, দুই বাংলা বিভক্ত হলেও নজরুল-রবীন্দ্রনাথ ভাগ হয়নি।

আজ সকালে কলকাতা থেকে বিমানে দুর্গাপুরের কাজী নজরুল বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে সড়কপথে দুপুরে আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী।

সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে যোগ দেন বাংলাদেশ থেকে যাওয়া সফরসঙ্গীরাও। কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন শেষে বিকেলেই কলকাতায় ফিরবেন প্রধানমন্ত্রী। সেখানে সন্ধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে বৈঠকের কথা রয়েছে তার। দুদিনের সফর শেষে আজ রাতেই দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

সফরের প্রথম দিনে গতকাল শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সাথে নিয়ে শান্তি নিকেতনে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করেন।









Leave a reply