চলতি গ্রীষ্মে ইউরোপে বাড়তে পারে করোনা সংক্রমণ: ডব্লিউএইচও

|

ডব্লিউএইচও ইউরোপ শাখার প্রধান হ্যান্স ক্লাগ।

চলতি গ্রীষ্মে ইউরোপে করোনা সংক্রমণ বাড়তে পারে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর এএফপির।

শুক্রবার (১ জুলাই) এক সংবাদ সম্মেলনে সংস্থাটির ইউরোপ শাখার প্রধান হ্যান্স ক্লাগ বলেন, অধিকাংশ দেশ করোনা বিধিনিষেধ শিথিল করায় দৈনিক সংক্রমণ বৃদ্ধি পেয়েছে ইউরোপের বিভিন্ন দেশে।

সংবাদ সম্মেলনে হ্যান্স ক্লাগ বলেন, ইউরোপের বেশ কিছু দেশ জনসমাগম ও মাস্ক ব্যবহারের বিধিনিষেধ উঠিয়ে দেয়ায় চলতি গ্রীষ্ম থেকেই দৈনিক সংক্রমণ ব্যাপকহারে বাড়তে দেখা যাচ্ছে। মাত্র এক মাসের ব্যবধানে ইউরোপে দৈনিক সংক্রমণ প্রায় তিনগুণ বেড়েছে। বর্তমানে ইউরোপে দৈনিক সংক্রমণ প্রায় ৫ লাখে পৌঁছেছে। বর্তমানে প্রতিদিন ইউরোপে কোভিডজনিত অসুস্থতায় গড়ে ৫০০ জন মারা যাচ্ছেন। ২০২০ সালে গ্রীষ্মেও ইউরোপে করোনাজনিত কারণে মৃত্যুর হার এ রকমই ছিল বলে জানান তিনি।

হ্যান্স ক্লাগ আরও বলেন, অস্ট্রিয়া, লুক্সেমবার্গ, ফ্রান্স, জার্মানি, পর্তুগাল, গ্রিস ও সাইপ্রাসে সংক্রমণের ঊর্ধ্বগতি শুরু হয়েছে। ওমিক্রনের একটি সাবভেরিয়েন্টের কারণে এসব দেশে সংক্রমণ বাড়ছে বলেও উল্লেখ করেন তিনি।

সংবাদ সম্মেলনে হ্যান্স ক্লাগ বলেন, করোনা মহামারি এখনও বিদায় নেয়নি। নতুন করে সংক্রমণ ছড়ানোর প্রধান কারণ বিভিন্ন দেশের উদাসীনতা। ভাইরাসটির ছড়িয়ে পড়া ও মিউটেশন এখনও অব্যাহত আছে এবং এটি এখনও বিশ্বব্যাপী প্রতিদিন মৃত্যুর কারণ হচ্ছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply