একবারও করোনা আক্রান্ত হননি বহু মানুষ, এবার জানা গেলো আসল কারণ

|

ছবি: সংগৃহীত।

করোনা মহামারি শুরু থেকে এখন পর্যন্ত বহু মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্যবিধির সামান্য অবহেলাতেই চরম মূল্য দিতে হয়েছে অনেককেই। আবার একাধিকবার করোনায় আক্রান্ত হয়েছেন এমন মানুষের সংখ্যাও কম নয়। তবে এমন অনেকে আছেন, খুব বেশি স্বাস্থ্যবিধি না মেনেও এখন পর্যন্ত একবারও করোনা আক্রান্ত হননি। এর কারণ নিয়ে অনেক আগে থেকেই শুরু হয়েছে গবেষণা। এ নিয়ে প্রাথমিক তথ্য প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। খবর হিন্দুস্তান টাইমসের।

নিউইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজিস্ট আন্দ্রিজ স্পান একটি সমীক্ষা চালিয়েছেন ৫ হাজার স্বেচ্ছাসেবীর ওপর। এই সমীক্ষায় দেখা গেছে, এ স্বেচ্ছাসেবীরা করোনা বিধিনিষেধ খুব বেশি মেনে চলেননি। কিন্তু আক্রান্ত হননি কেউই।

এ নিয়ে যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের মহামারি বিশেষজ্ঞ জেনিফার নুজো বলেছেন, যারা করোনা মহামারির মতো ভয়াবহ প্রভাব আটকাতে পেরেছে, তাদের জিনগত গঠন পরীক্ষা করা অবশ্যই উচিত। কারণ অতীতে দেখা গেছে, এইচআইভি, টিউবারকিউলোসিস বা সাধারণ ফ্লু-র মতো রোগকে প্রতিরোধ করতে জিনগত গঠন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অর্থাৎ খুব বেশি স্বাস্থ্যবিধি যারা না মেনেও একবারও করোনায় আক্রান্ত হননি, তারা অন্যদের থেকে জিনগতভাবে কিছুটা আলাদা। এই ধরনের মানুষের জিন থেকে বহু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিষয়টি নিয়ে এরই মধ্যে গবেষণা শুরু করেছেন গবেষকরা। এই বিশেষ ধরনের জিনগত গঠনের অধিকারীরা করোনা কেনো আক্রান্ত হননি তার খুব সুনির্দিষ্ট কারণ জানতে আরও গবেষণা প্রয়োজন।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply