জটিল ব্যায়াম ছাড়াই ২১ দিনে ঝরবে ৫ কেজি ওজন, কী উপায়ে?

|

ছবি: সংগৃহীত।

সরাসরি বলতে গেলে, ওজন কমানোর কোনো শর্টকার্ট নেই। মেদ ঝরাতে হলে ঘাম ফেলতেই হবে, কষ্ট করতেই হবে, তবে নিয়ম মেনে। এমন অনেকে আছেন যারা দ্রুত ওজন ঝরাতে চান, অথচ ব্যায়াম করতে চান না। এমন মানুষদের জন্য পরামর্শ দেয়া হয় অ্যারোবিক ব্যায়ামের।

অ্যারোবিক ব্যায়ামের মধ্যে হাঁটাও পড়ে। তাই শুধু হেঁটেই ২১ দিনে ৫ কেজি ওজন ঝরাতে পারেন আপনি। তবে এ ক্ষেত্রে কিছু নিয়ম মানতেই হবে। মনে রাখবেন, খুচরো কিছু সময়ের জন্য হেটেঁ শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ সচল থাকে ঠিকই, তবে তাতে ওজন কমে না। অ্যারোবিক নিয়ম মেনে চলতে গেলে, সপ্তাহে হাঁটতে হবে অন্তত ২৫০ মিনিট। ১.৬ কিলোমিটার হাঁটলে প্রায় ১০০ ক্যালোরি খরচ হয়। গড় হিসাবে কম করে ৩৫ মিনিটের একটু বেশি। এটুকু হাঁটা শরীরের শুধু মেদ ঝরাবে তা-ই নয়, এই দীর্ঘ ক্ষণ হাঁটা হার্টও ভালো থাকে, কোলেস্টেরল কমায়।

হাঁটাহাঁটির অভ্যাস না থাকলে প্রথম দিকে এক সেকেন্ডে একটা স্টেপ, এই হিসেবে হাঁটতে হবে। তার পর হাঁটার অভ্যাস হলে সেকেন্ডে দু’টি স্টেপের হিসাবে হাঁটতে হবে। আর অবশ্যই হাঁটতে হবে একটানা রাস্তা ধরে। বার বার থমকে, ঘন ঘন দিক বদলে হাঁটার চেয়ে টানা হাঁটায় উপকার বেশি। তাই বাড়ির ছাদে বা লনে নয়, রাস্তা ধরে হাঁটলেই ফল পাবেন দ্রুত।

দল বেঁধে হাঁটতে বের হবেন না। এতে অনেকেই গল্প করতে করতে হাঁটেন। কথা না বললেও দলছুট হয়ে যাওয়ায় অনেকে হাঁটার গতি কমিয়ে ফেলেন। এই অভ্যাসগুলো মেদ কমানোর পথে বাধা হতে পারে। মোবাইল ফোনে কথা বলতে বলতেও হাঁটা যাবে না। এতে অল্পতেই হাঁপ ধরে ফলে বেশি দূর হাঁটা যায় না।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply