রোজা রেখেই কি আজ ফাইনাল খেলবেন সালাহ?

|

ইউক্রেনের কিয়েভে মৌসুমের শেষ আর ইউরোপীয় ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসরের ফাইনাল হবে আজ। হ্যাটট্রিক শিরোপা জিততে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ লিভারপুল। বাংলাদেশ সময় রাত পৌনে একটায় শুরু হবে ম্যাচটি।

পবিত্র রমজান মাস চলছে। অন্যদিকে মৌসুমে ৪৩ গোল করেছেন লিভারপুলের এই মূল গোল ভরসা। আর তাই ফাইনালে মোহাম্মদ সালাহকে নিয়ে বাড়তি কৌতূহল সৃষ্টি হয়েছে রিয়াল মাদ্রিদের। তবে চিন্তার বিষয় হচ্ছে অন্যান্য খেলোয়াড়দের মতো কি সালাহ রোজা রেখেই ফাইনাল খেলবেন?

দীর্ঘ পথ পাড়ি দিয়ে আজ ফাইনালে লিভারপুল ও রিয়াল মাদ্রিদ। সফরের নিয়মানুযায়ী এ সময়ে একজন মুসলমানের রোজা রাখা বাধ্যতামূলক নয়। পরবর্তী রমজানের আগে এ রোজার কাজা করে নিলেই হয়। লিভারপুলে সালাহর সঙ্গে সাদিও মানেও নিয়মিত রোজা রাখছেন। রিয়াল মাদ্রিদের করিম বেনজেমাও নামাজ-রোজা পালন করেন।

সব আলোচনার গুঞ্জন শেষ করে গতকাল লিভারপুল ফিজিও রুবেন পন্স জানিয়েছেন, ‘আমরা মারবেয়ায় ছিলাম, পুষ্টিবিদ একটি পরিকল্পনাও দিয়েছিলেন। ম্যাচের দিন সে রোজা রাখবে না, তাই কোনো প্রভাবও পড়বে না খেলায়।’

এর আগে ১৯৭৪ সাল থেকে ৭৬ সাল পর্যন্ত টানা ৩ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি ঘরে তুলেছিলো বায়ার্ন মিউনিখ। তাদের সেই রেকর্ডে ভাগ বসাতে এবার রোনালদোদের সামনে সুযোগ থাকছে দ্বিতীয়বারের মত কোন দলের হ্যাটট্রিক শিরোপা জয়ের। একই সাথে রেকর্ড ১৩তম চ্যাম্পিয়ন্স ট্রফি আর মৌসুমের প্রথম শিরোপার জন্য মুখিয়ে রয়েছে বেল-রোনালদো-বেনজেমারা।

যদিও ৬ষ্ঠ শিরোপার খোঁজে থাকা লিভারপুলকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না গ্যালাক্টিকোদের কোচ জিনেদিন জিদান। অল রেডদের হয়ে সালাহ-সাদিও মানে-ফিরমিনোদের আটকতে তাই বাড়তি পরিকল্পনা করতে হচ্ছে বর্তমান চ্যাম্পিয়নদের।

যমুনা অনলাইন: আরএম





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply