আগামীর বন্যা মোকাবেলায় সরকার প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে: প্রধানমন্ত্রী

|

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে ভাদ্র মাসের দিকে বন্যা আসে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগামীতে দেশের দক্ষিণাঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে। সরকার সেই বন্যা মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে। প্রধানমন্ত্রী বলেন, এই বন্যাও আমরা মোকাবেলা করতে পারবো। পদ্মা সেতু বন্যা মোকাবেলায় সহায়তা করবে বলেও মনে করেন তিনি।

বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় সংসদে বাজেট অধিবেশনের সমাপনী ভাষণে তিনি এ সব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে তিনি আরও বলেন, সিলেট বিভাগ ও নেত্রকোণা জেলায় বন্যার ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা চলছে। ইতোমধ্যে ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় ত্রাণ দেওয়া হয়েছে। চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সেখাসে পুনর্বাসনের কাজও চলছে।

প্রধানমন্ত্রী বলেন, পদ্মা সেতুর ব্যয় নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন। কিন্তু বাস্তবতা পর্যালোচনা করলে দেখা যায়, এই ব্যয় তুলনামূলক বেশি নয়। তিনি আরো বলেন, বিশ্ব ব্যাংক পদ্মা সেতুতে অর্থায়ন থেকে সরে গেলে আমরা নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিলাম। সংসদে এই ঘোষণা দেয়ার পর জনগণের ব্যাপক সাড়া পাই। শেষ পর্যন্ত সেতু নির্মাণে সফল হয়েছি। এ সেতুতে দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন হবে। দেশের অর্থনীতিতেও এ সেতু বড় ধরনের ইতিবাচক প্রভাব ফেলবে।

সংসদের বাজেট অধিবেশন প্রাণবন্ত ছিল বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই অধিবেশন বিরোধী দলকে যথষ্টে সুযোগ দিয়েছে। বিশেষ করে বিএনপি নেতারা যথেষ্ট বক্তব্য রাখার সুযোগ পেয়েছেন। ইচ্ছামতো তারা কথা বলার সুযোগ পেয়েছেন। আর আমাদের যারা অফিসিয়াল বিরোধী দল তারাও আলোচনা করেছেন। অধিবেশনে ২২৮ জন সংসদ সদস্য বাজটে আলোচনায় অংশ নিয়েছেন। ৩৮ ঘণ্টা ৫৭ মনিটি আলোচনা হয়েছে। আলোচনায় অংশ নেওয়ার জন্য বিরোধী দলীয় নেতাসহ সকল সংসদ সদস্যকে ধন্যবাদ জানান তিনি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply