বাংলাদেশে দীর্ঘদেহী ক্রিকেটার নেই, টি-টোয়েন্টিতে ভালো করতে যে টোটকা দিলেন সিডন্স

|

ছবি: সংগৃহীত।

টি-টোয়েন্টির মেজাজের সাথে মানিয়ে নিতে বাংলাদেশ দলের বড় অন্তরায় পাওয়ার হিটিং। পাওয়ার প্লেতে বড় স্কোর করতে পারে না টাইগাররা। সেই সাথে আছে প্রচুর ডট বল দেবার লজ্জাজনক রেকর্ড। তবে সমস্যার সমাধানের পথ খুঁজছেন বাংলাদেশের ব্যাটিং কোচ জেমি সিডন্স। লম্বা সময় ট্রেনিংয়ের সুযোগ না থাকায় আপাতত সমাধান খুঁজে বের করেছেন এই অজি কোচ।

সিডন্সের ভাষ্য, জাতি হিসেবে দীর্ঘদেহী ক্রিকেটার না থাকায় বিগ হিটার পাওয়া যায় না বাংলাদেশে। আমাদের বিকল্প উপায়ে রান করতে হবে। ছক্কার দিকে নজর না দিয়ে বাউন্ডারির দিকে ঝুঁকতে হবে। সেই সাথে সিঙ্গেলসও গুরুত্বপূর্ণ টি-টোয়েন্টিতে। দলের বোলিং আক্রমণও খুব গুরুত্বপূর্ণ। সেটাও চাপ কমাবে ব্যাটারদের উপর।

দলে স্পেশালিস্ট পাওয়ার হিটিং কোচের প্রয়োজন দেখছেন না জেমি সিডন্স। এই অজির মতে তিন ফরম্যাটে টাইগারদের ব্যস্ত সূচির কারণে টি-টোয়েন্টি ক্রিকেটারদের নিয়ে আলাদাভাবে কাজ করার সুযেগা হয়নি তার।

বাংলাদেশের ব্যাটিং কোচ বলেন, পাওয়ার হিটিংয়ে আমি উন্নতি করতে পারবো আশা করি। কিন্তু সমস্যা হচ্ছে টানা খেলা। টি-টোয়েন্টি দলের সাথে মাত্র ৫টি সেশন কাজ করার সুযোগ পেয়েছি। স্কিল বাড়াতে ট্রেনিং সেশন প্রয়োজন। আমাদের মূল লক্ষ্য টি টোয়েন্টি বিশ্বকাপ।

টেস্টে হোয়াইটওয়াশের লজ্জা পাবার পর শনিবার (২ জুন) থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। লাল বলের চেয়ে সাদা বলে বেশি পরিণত বাংলাদেশ এই সিরিজে লড়াই করতে চায় সমানে সমান। ২০১৮ সালের মতো ক্যারিবিয়ান দ্বীপে সিরিজ জয়ের স্বপ্নও দেখছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। কিন্তু টেস্টের ব্যাটিং ব্যর্থতায় কতটা সম্ভব ক্যারিবিয়ানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়?

বাংলাদেশের ব্যাটিং কোচ জেমি সিডন্স বলেছেন, দলের তিন সিনিয়রের সাথে লিটন আছে অভিজ্ঞ। এটা কাজে লাগাতে হবে। দলে খুব বেশি পরিবর্তন আনা যাবে না। কারণ এরা খেলতে খেলতেই শিখবে। বাংলাদেশের উইকেট স্লো, তাই দেশের বাইরের এমন কন্ডিশনের সাথে মানিয়ে নিতে বাউন্সি উইকেটে খেলার বিকল্প নেই।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply