পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

|

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। ছবি: সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। সুপ্রিম কোর্ট এক আদেশে ঠাকরেকে বৃহস্পতিবারের মধ্যে আস্থা ভোটে তার সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে বলার কয়েক মিনিট পরই তিনি পদত্যাগ করলেন। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে এক ফেসবুক ভাষণে ঠাকরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। ভাষণে তিনি বলেন, আমরা সুপ্রিম কোর্টের আদেশকে সম্মান করি। গণতান্ত্রিক প্রক্রিয়া অবশ্যই মেনে চলতে হবে।

খবরে বলা হয়েছে, গতকাল বুধবার রাত নয়টায় ভারতের সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিলেন, রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ার নির্দেশ মেনে বৃহস্পতিবার (৩০ জুন) বিকেল পাঁচটার মধ্যেই বিধানসভায় আস্থা ভোট আয়োজন করতে হবে উদ্ধব ঠাকরের সরকারকে। সেই নির্দেশের কিছুক্ষণ পরই ফেসবুক লাইভে এসে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করেন উদ্ধব ঠাকরে। আর সেই সঙ্গেই পতন ঘটলো ৩১ মাসের জোট সরকারের।

বুধবার রাতে রাজ্যপালের নির্দেশের ওপর স্থগিতাদেশ চেয়ে শিবসেনার পক্ষ থেকে জানানো আবেদন দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা শুনানির পর নাকচ করে দেন সুপ্রিম কোর্ট। বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি জে বি পাড়িয়ালার বেঞ্চ রাজ্যপাল নির্দেশিত সময়সূচি মেনেই আস্থা ভোট গ্রহণের নির্দেশ দেন।

উল্লেখ্য, ২০ জুন বিধান পরিষদ নির্বাচনে মহারাষ্ট্রের শাসক জোটের ফল খারাপ হওয়ার পর শিবসেনার ২০ জনের মতো বিধায়কসহ শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে আসামে গিয়ে ওঠেন একটি হোটেলে। সেখানে থেকে তারা বিধানসভায় নিজেদের সংখ্যাগরিষ্ঠ দাবি করে আস্থা ভোট আয়োজনের দাবি জানিয়ে আসছিলেন।
আরও পড়ুন: ২৭ বছরে একদিনও ছুটি না নেয়ায় উপহার পেলেন প্রায় ২ কোটি টাকা
ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply