কাঠমান্ডুতে নিষিদ্ধ হলো পানিপুরি

|

ছবি: সংগৃহীত।

নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে পানিপুরি নিষিদ্ধ করেছে দেশটির সরকার। কারণ হিসেবে বলা হয়েছে, পানিপুরিতে ব্যবহৃত পানিতে কলেরার ব্যাকটেরিয়া পাওয়া গেছে। দেশটির ললিতপুর শহরে কলেরার প্রাদুর্ভাব আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে নেপালি সরকার। খবর এনডিটিভির।

এ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে নেপালি সরকার। সেখানে বলা হয়েছে, আগামী শনিবার (২ জুলাই) থেকে কাঠমান্ডুতে পানিপুরি বিক্রি ও কেনা পুরোপুরি নিষিদ্ধ। এরই মধ্যে দেশটির রাজধানীতে সাতজনের দেহে কলেরা শনাক্ত হয়েছে। সাতজনের মধ্যে পাঁচজন কাঠমান্ডুর এবং বাকি দুজন চন্দ্রগিরি ও বুধনীকান্ত শহরের বাসিন্দা বলে নিশ্চিত করেছেন দেশটির সংক্রামক ব্যাধি ও রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক চমনলাল দাস। এ ছাড়া দেশটির বিভিন্ন শহরে আরও প্রায় ৫ জনের শরীরে কলেরা শনাক্ত হয়েছে। শহরগুলোর নাম বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

এখন পর্যন্ত মোট ১২ জনের কলেরা শনাক্তের খবর পাওয়া গেছে। রোগটি আরও দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকায় পানিপুরি বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। তবে এখনও নেপালে কলেরায় আক্রান্ত হয়ে মৃত্যুর কোনো খবর পাওয়া যায়নি। এরই মধ্যে দু’জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে চলে গেছেন বলে জানা গেছে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply