ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ সীমান্ত পুরোপুরি বন্ধ হবে: আসামের মূখ্যমন্ত্রী

|

আসামের মূখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল বলেছেন, আগামী ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেয়া হবে। গতকাল বুধবার তিনি এ ঘোষণা দেন।

আসামের সাথে বাংলাদেশের ২৬৩ কিলোমিটার সীমান্ত রয়েছে। এর মধ্যে ৪৮ কিলোমিটার নদী সীমান্ত। ভারতের কেন্দ্রীয় সরকার এই নদী সীমান্তে দেয়াল নির্মাণ করছে। দেশটির সরকারের বক্তব্য, বাংলাদেশ থেকে ‘অনুপ্রবেশকারীদেরকে’ এবং মাদক পাচার রোধ করতে এই পদক্ষেপ।

দুই বছর আগে আসামে বিজেপি ক্ষমতায় আসে ‘বাংলাদেশ থেকে মুসলিমদের অনুপ্রবেশ বন্ধের’ আওয়াজ তুলে। যদিও অভিযোগ আছে, হিন্দুত্ববাদী বিজেপি ভারতীয় মুসলমানদেরকেই ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’ বলে প্রচারণা চালায়।

বুধবারের বক্তব্যে সনোয়াল বলেন, ‘বাংলাদেশের সাথে সীমান্ত পুরোপুরি বন্ধ করার বিষয়টি আমার নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। ডিসেম্বরের মধ্যেই সীমানা বন্ধ হয়ে যাবে। ইতোমধ্যে ভূ-সীমানা বন্ধ করা হয়েছে। নদীতেও কিছু বাধা তৈরি করে রাখা আছে। তবে সেখানেও বেড়া নির্মাণ হচ্ছে।’

মূখ্যমন্ত্রী আরও বলেন, ‘গত দুই বছরে আমাদের অন্তত ১০০ জন এমএলএ সীমান্ত এলাকা পর্যবেক্ষণ করেছেন। আমিও তিনবার গিয়েছি। বাংলাদেশ সীমান্তের সার্বক্ষণিক খোঁজ খবর আমার কাছে আছে। আপনাদেরকে আশ্বস্ত করতে পারি যে, অনুপ্রবেশ এবং গরু ও অস্ত্র পাচার বন্ধ করা হয়েছে।’









Leave a reply